এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বহুনির্বাচনি (MCQ) প্রশ্ন সমাধান ২০২৩ | HSC ICT MCQ Solution 2023
এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বহুনির্বাচনি (MCQ) প্রশ্ন সমাধান ২০২৩ | HSC ICT MCQ Solution 2023

HSC ICT question 2023 |আইসিটি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩ [সকল বোর্ড]

HSC ICT question 2023 |আইসিটি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩ [সকল বোর্ড]: আসসালামু আলাইকুম। আসা করি ভালো আছেন। এবং আসা করি বিগত দিনের পরীক্ষা ভালো হয়েছে। আজকে আমরা এইচএসসি আইসিটি প্রশ্ন সমাধান করব। চলো তাহলে আজকের HSC ICT question 2023 |আইসিটি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩ দেখে নেই।

২০২৩ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য আজকের এই নিবন্ধে স্বাগতম। আমরা তোমাদের জন্য নতুন প্রশ্ন সমাধানের নিবন্ধ নিয়ে এসেছি। এই নিবন্ধের বিষয় হল ২০২৩ সালের এইচএসসি আইসিটি পরীক্ষার প্রশ্ন সমাধান। আজকের এই নিবন্ধটি শুধুমাত্র ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য। আইসিটি পরীক্ষা শেষে, আমরা প্রতিটি বোর্ডের প্রশ্নপত্রের ক, খ, গ, ঘ প্রশ্ন সেট এবং তাদের সঠিক উত্তর নিয়ে হাজির হলাম। আইসিটি পরীক্ষার প্রশ্নের সমাধান দেখতে আমাদের নিবন্ধটি দেখুন।

এই নিবন্ধে, আমরা HSC 2023 পরীক্ষার আইসিটি পরীক্ষার প্রশ্নের সমাধান নিয়ে আলোচনা করব। আমরা প্রতিটি বোর্ডের প্রশ্নপত্রের প্রশ্ন এবং উত্তরগুলি সরবরাহ করব। আমরা আশা করি এই সমাধানগুলি তোমাদের পরীক্ষার ফলাফল ভালো করতে সাহায্য করবে।

১. উক্ত কম্পিউটারে কি সমস্যা হতে পারে?
উত্তর: (গ) র‍্যামে কোনো সমস্যা হয়েছে

কম্পিউটারটি চালু হওয়ার পরও কোনও প্রোগ্রাম চালু হয় না। এর কারণ হতে পারে র‍্যামে কোনো সমস্যা হয়েছে। র‍্যাম হল কম্পিউটারের মেমরি। এটি কম্পিউটারের প্রোগ্রাম এবং ডেটা সংরক্ষণ করে। র‍্যামে সমস্যা হলে কম্পিউটার প্রোগ্রাম চালাতে পারে না।


২. উক্ত কম্পিউটারের সমস্যা সমাধানের উপায় হতে পারে-
উত্তর: (খ) র‍্যামের সংযোগগুলি ইরেজার দিয়ে পরিষ্কার করে পুনরায় লাগিয়ে দেয়া, নূতন র‍্যাম লাগিয়ে দেয়া

র‍্যামের সমস্যা হলে র‍্যামের সংযোগগুলি ইরেজার দিয়ে পরিষ্কার করে পুনরায় লাগিয়ে দেওয়া যেতে পারে। এটি র‍্যামের সংযোগগুলির অক্সিডেশন দূর করতে সাহায্য করে। যদি এতে সমস্যা সমাধান না হয়, তাহলে নতুন র‍্যাম লাগিয়ে দিতে হবে।

৩. কোনটি নিজেই নিজের প্রতিরূপ তৈরি করে এবং বিভিন্ন প্রোগ্রামে চলাফেরা করে?
উত্তর: (ক) ভাইরাস

ভাইরাস হল কম্পিউটারের ক্ষতি করার জন্য তৈরি করা ক্ষতিকারক সফ্টওয়্যার। এটি নিজেই নিজের প্রতিরূপ তৈরি করে এবং বিভিন্ন প্রোগ্রামে চলাফেরা করে। এর ফলে কম্পিউটারের ফাইলগুলি ক্ষতিগ্রস্ত হতে পারে, কম্পিউটার ধীর হয়ে যেতে পারে, বা কম্পিউটার কাজ করা বন্ধ করে দিতে পারে।


৪. ডিজিটাল কনটেন্ট-এ কোন ধরনের উপকরণ বেশি থাকে?
উত্তর: (খ) টেক্সট

ডিজিটাল কন্টেন্ট হল কম্পিউটার বা অন্যান্য ডিজিটাল ডিভাইসে সংরক্ষিত তথ্য। ডিজিটাল কন্টেন্টে বিভিন্ন ধরনের উপকরণ থাকতে পারে, যেমন টেক্সট, ইমেজ, অডিও, ভিডিও, এবং ইন্টারেক্টিভ উপাদান। তবে ডিজিটাল কন্টেন্টে টেক্সটের পরিমাণ সবচেয়ে বেশি থাকে।


৫. স্মার্ট ই-বুক এর বৈশিষ্ট্য হলো-
উত্তর: (ক) কুইজসহ কুইজের উত্তর থাকে, এগুলি এইচটিএমএল ফরমেটে থাকে

স্মার্ট ই-বুক হল একটি ধরনের ই-বুক যা ইন্টারেক্টিভ উপাদান সমৃদ্ধ। এগুলিতে কুইজ, ভিডিও, এবং অন্যান্য উপাদান থাকতে পারে। স্মার্ট ই-বুকগুলি সাধারণত এইচটিএমএল ফরমেটে থাকে, যাতে এগুলিকে ইন্টারনেটে শেয়ার করা সহজ হয়।

৬. ইন্টারনেটে কোনো ঘটনার ভিডিও সরাসরি সম্প্রচার করাকে কি বলে?
উত্তর: (গ) ভিডিও স্ট্রিমিং

ইন্টারনেটে কোনো ঘটনার ভিডিও সরাসরি সম্প্রচার করাকে ভিডিও স্ট্রিমিং বলে। ভিডিও স্ট্রিমিংয়ের মাধ্যমে দর্শকরা কোনো ঘটনা বাস্তব সময়ে দেখতে পারে। ভিডিও স্ট্রিমিংয়ের জন্য বিভিন্ন ধরনের সরঞ্জাম এবং সফ্টওয়্যার ব্যবহার করা হয়।


৭. থাম্পনেইল অর্থ-
উত্তর: (ক) বড় ছবির ক্ষুদ্র সংস্করণ

থাম্পনেইল হল একটি ছোট ছবি যা একটি বড় ছবির একটি প্রতিনিধিত্ব। এটি প্রায়ই একটি ওয়েব পৃষ্ঠায় বা অ্যাপ্লিকেশনে একটি ছবির একটি দ্রুত ঝলক দেখানোর জন্য ব্যবহৃত হয়।

৮. কোনো ডকুমেন্টকে অন্য নামে সংরক্ষণ করতে কোনটি ব্যবহার করতে হয়?
উত্তর: (ঘ) Save as

কোনো ডকুমেন্টকে অন্য নামে সংরক্ষণ করতে “Save as” ব্যবহার করতে হয়। এই বিকল্পটি ব্যবহার করে, ব্যবহারকারী একটি ডকুমেন্টকে তার বর্তমান নাম ছাড়া অন্য কোনো নাম দিয়ে সংরক্ষণ করতে পারেন।


৯. সারি ও কলামের সমন্বয়ে কি তৈরি হয়?
উত্তর: (ক) সেল

সারি ও কলামের সমন্বয়ে একটি টেবিল তৈরি হয়। একটি টেবিল একটি ক্রমবর্ধমান সংখ্যায় সারি এবং একটি ক্রমবর্ধমান সংখ্যায় কলাম দিয়ে তৈরি হয়। প্রতিটি সারি এবং কলাম একটি সেল তৈরি করে।


১০. নূতন প্যারাগ্রাফ তৈরি করতে কী-বোর্ডের
উত্তর: (গ) এন্টার কী

নূতন প্যারাগ্রাফ তৈরি করতে কী-বোর্ডের “Enter” কী ব্যবহার করতে হয়। এই কীটি একটি নতুন লাইনে একটি নতুন প্যারাগ্রাফ শুরু করে।


১১. নিট প্রাপ্ত বেতনের জন্য সঠিক ক্রম কোনটি?
উত্তর: (খ) = C4 * 5% = (C4 + D4) – E4

নিট প্রাপ্ত বেতনের জন্য সঠিক ক্রম হল:

= C4 * 5%
= (C4 + D4) – E4

প্রথমত, C4 সেলের মান 5% দ্বারা গুণিত হয়। তারপর, C4 এবং D4 সেলগুলির যোগফল E4 সেল থেকে বিয়োগ করা হয়।


১২. প্রেজেন্টেশনে স্লাইড প্রদর্শনে কী বোর্ডের কোন কী চাপতে হবে?
উত্তর: (গ) F5

প্রেজেন্টেশনে স্লাইড প্রদর্শনে কী বোর্ডের “F5” কী চাপতে হবে। এই কীটি স্লাইড প্রদর্শনটি পুনরায় শুরু করে।

১৩. ফটোশপে Color Mode হচ্ছে-
উত্তর: (ঘ) RGB, CMYK, Gray scale

ফটোশপে দুটি প্রধান Color Mode রয়েছে: RGB এবং CMYK।

  • RGB হল একটি additive Color Mode, যেখানে তিনটি মৌলিক রঙ (লাল, সবুজ এবং নীল) যোগ করে অন্যান্য রঙ তৈরি করা হয়। RGB হল ডিসপ্লে এবং ওয়েব ডিজাইনের জন্য আদর্শ Color Mode।
  • CMYK হল একটি subtractive Color Mode, যেখানে চারটি মৌলিক রঙ (নীল, ম্যাজেন্টা, হলুদ এবং কালো) বিয়োগ করে অন্যান্য রঙ তৈরি করা হয়। CMYK হল প্রিন্টিংয়ের জন্য আদর্শ Color Mode।

১৪. ফটোশপে কত প্রকার টুল রয়েছে?
উত্তর: (গ) ৬৯


১৫. ইলাস্ট্রেটর প্রোগ্রামে একাধিক অবজেক্টকে একটি অবজেক্টে পরিণত করতে কোন কমান্ড দিতে হবে?
উত্তর: (খ) Object Group

ইলাস্ট্রেটর প্রোগ্রামে, একাধিক অবজেক্টকে একটি অবজেক্টে পরিণত করতে Group কমান্ড ব্যবহার করা হয়। এই কমান্ডটি ব্যবহার করে, একাধিক অবজেক্টকে একটি একক অবজেক্টে একত্রিত করা হয়। এটি অবজেক্টগুলিকে একসঙ্গে নির্বাচন এবং সরানো, তাদের আকার এবং আকৃতি পরিবর্তন করা এবং তাদের সাথে অন্যান্য অবজেক্টগুলিকে একত্রিত করা সহজ করে তোলে।


১৬. একাধিক ফিল্ড নিয়ে কি তৈরি হয়?
উত্তর: (ঘ) রেকর্ড

একটি রেকর্ড হল একাধিক ফিল্ডের একটি সেট যা একসাথে সংযুক্ত থাকে। প্রতিটি ফিল্ড একটি নির্দিষ্ট ধরণের তথ্য সংরক্ষণ করে, যেমন একটি নাম, একটি ঠিকানা বা একটি সংখ্যা। রেকর্ডগুলিকে সাধারণত একটি টেবিলে সংরক্ষণ করা হয়, যা একাধিক রেকর্ডের একটি সেট।


১৭. একটি নির্দিষ্ট ফিল্ডের উপর ভিত্তি করে একাধিক টেবিলের সাথে সম্পর্ক তৈরি করাকে কি বলে?
উত্তর: (গ) রিলেশন

রিলেশনশিপ হল দুটি বা ততোধিক টেবিলের মধ্যে একটি সংযোগ। রিলেশনশিপগুলি টেবিলগুলির মধ্যে তথ্যের যোগাযোগ এবং ক্রস-রেফারেন্সিংকে সহজতর করে।


১৮. শর্তযুক্ত তথ্য খোঁজা, সংরক্ষণ ও প্রদর্শন করাকে কি বলে?
উত্তর: (ক) কুয়েরি

ফিল্টারিং হল একটি প্রক্রিয়া যা ডাটাবেসে থাকা তথ্য থেকে নির্দিষ্ট মানগুলিকে নির্বাচন করতে ব্যবহার করা হয়। ফিল্টারিং ব্যবহার করে, ব্যবহারকারীরা নির্দিষ্ট শর্ত পূরণ করে এমন তথ্যগুলিকে খুঁজে পেতে পারে এবং তাদের প্রয়োজনীয় তথ্যগুলিকে সংরক্ষণ এবং প্রদর্শন করতে পারে।

১৯. মাল্টিমিডিয়ার প্রয়োগ-
উত্তর: (গ) মুদ্রণ ও প্রকাশনার কাজকে সহজ করেছে, বর্ণ বা টেক্সট এর প্রকাশকে আকর্ষণীয় করেছে

মাল্টিমিডিয়া বিভিন্ন ধরনের তথ্যকে একত্রে উপস্থাপন করে। এটি মুদ্রণ ও প্রকাশনার কাজকে সহজ করে তোলে, কারণ এটি বিভিন্ন উপাদান, যেমন পাঠ্য, ছবি, অডিও এবং ভিডিওকে একসাথে একত্রিত করতে দেয়। মাল্টিমিডিয়া বর্ণ বা টেক্সট এর প্রকাশকে আকর্ষণীয় করে তোলে, কারণ এটি বিভিন্ন উপায়ে টেক্সট উপস্থাপন করতে দেয়, যেমন অ্যানিমেশন, ভিডিও এবং অডিও।


২০. কম্পিউটারের প্রথম প্রোগ্রামের ধারণা কে প্রবর্তন করেন?
উত্তর: (খ) অ্যাডা ল্যাভলেস

অ্যাডা ল্যাভলেস ছিলেন একজন ইংরেজ গণিতবিদ এবং বিজ্ঞানী। তিনি ১৮৪৩ সালে প্রথম কম্পিউটার প্রোগ্রামের ধারণা প্রবর্তন করেন। তিনি চার্লস ব্যাবেজের ডিফারেনশিয়াল ইঞ্জিনের জন্য একটি প্রোগ্রাম লিখেছিলেন।


২১. ফেসবুক কে আবিষ্কার করেন?
উত্তর: (গ) মার্ক জুকার বার্গ

মার্ক জুকার বার্গ একজন আমেরিকান কম্পিউটার প্রোগ্রামার এবং উদ্যোক্তা। তিনি ২০০৪ সালে ফেসবুক প্রতিষ্ঠা করেন।


২২. ইন্টারনেটে পণ্য কেনাকটার পদ্ধতির নাম কি?
উত্তর: (ঘ) ই-কমার্স

ই-কমার্স হল ইন্টারনেটের মাধ্যমে পণ্য বা পরিষেবা ক্রয় এবং বিক্রয়ের প্রক্রিয়া। এটি ই-ট্রেড বা অনলাইন শপিং নামেও পরিচিত।


২৩. সুমন টেলিভিশনে কৃষি সংক্রান্ত বিভিন্ন ধরনের অনুষ্ঠান দেখে, এ ক্ষেত্রে সুমন কিভাবে শিক্ষা অর্জন করছে?
উত্তর: (খ) ই-লার্নিং

ই-লার্নিং হল ইন্টারনেট ব্যবহার করে শিক্ষার একটি ফর্ম। ই-লার্নিংয়ের মধ্যে রয়েছে অনলাইন কোর্স, ভিডিও টিউটোরিয়াল এবং অন্যান্য অনলাইন শিক্ষামূলক সামগ্রী।


২৪. ইলেকট্রনিকস যন্ত্রগুলি কিসের দ্বারা পরিচালিত হয়?
উত্তর: (খ) বিদ্যুৎ

ইলেকট্রনিকস যন্ত্রগুলি বিদ্যুৎ দ্বারা পরিচালিত হয়। বিদ্যুৎ হল একটি শক্তি যা ইলেকট্রনগুলির প্রবাহ দ্বারা সৃষ্ট হয়। ইলেকট্রনগুলি একটি বৈদ্যুতিক ক্ষেত্রের মাধ্যমে প্রবাহিত হয়, যা একটি তারে বা অন্যান্য বৈদ্যুতিক কন্ডাক্টরে তৈরি হয়।


২৫. কম্পিউটারের কাজের স্বাভাবিক গতি বজায় রাখার জন্য প্রয়োজন-
উত্তর: (ঘ) মাঝে মধ্যে অব্যবহৃত ফাইল পরিষ্কার করা, মাঝে মধ্যে কম্পিউটার খুলে ধুলাবালি পরিষ্কার করা, মাঝে মধ্যে ডিস্ক ডিফ্রাগমেন্ট করা

সকল বোর্ড HSC আইসিটি পরীক্ষার বহুনির্বাচনি ও সৃজনশীল প্রশ্ন সমাধান ২০২৩


সারা বাংলাদেশে এগারটি শিক্ষা বোর্ড রয়েছে প্রতিটি শিক্ষা বোর্ডের শিক্ষার্থীরা আজ এইচ এস সি আইসিটি পরীক্ষা অংশগ্রহণ করেছে। আজকে আমরা সকল শিক্ষা বোর্ডের প্রশ্নপত্র সংগ্রহ করি এবং প্রতিটি প্রশ্নের একদম সঠিক উপায়ে সমাধান বাহির করছি যার ফলে আপনার আজকে বুঝতে পারবেন আজকে পরীক্ষা কয়টি প্রশ্নের উত্তর সঠিক হয়েছে। কারণ একজন দায়িত্ববান শিক্ষার্থী হিসেবে আপনার জানা উচিত আজকে পরীক্ষা আপনি কত নাম্বার পেতে চলেছেন।

আরও দেখুন

HSC ICT Question 2023 Dhaka Board

HSC ICT Question 2023 Barishal Board

HSC ICT Question 2023 Cumilla Board

HSC ICT Question 2023 Dinajpur Board

HSC ICT Question 2023 Mymensingh Board

HSC ICT Question 2023 Rajshahi Board

HSC ICT Question 2023 Chattogram Board

HSC ICT Question 2023 Sylhet Board

এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা ২০২৩ প্রশ্ন সমাধান পিডিএফ | HSC ICT Question pdf

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, উপরে আমরা তোমাদের আইসিটি প্রশ্ন সমাধান এবং আইসিটি প্রশ্নের উত্তরের সাথে ব্যাখ্যা দিয়েছি। এবং এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা ২০২৩ প্রশ্ন সমাধান পিডিএফ | HSC ICT Question pdf করে দিয়েছি। আসা করি তোমরা আজকের টপিক থেকে উপকৃত হবে।

HSC ICT question 2023 |আইসিটি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩ [সকল বোর্ড]
HSC ICT question 2023 |আইসিটি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩ [সকল বোর্ড]

এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রশ্ন সমাধান ২০২৩


আপনি কি এইচএসসি একজন শিক্ষার্থী? যদি শিক্ষার্থী হয়ে থাকেন নিশ্চয়ই আপনি আজকে পরীক্ষা অংশগ্রহণ করছেন। আজকে পরীক্ষার সাবজেক্ট ছিল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি যেখানে বাংলাদেশের সকল ছাত্রছাত্রীকে অংশগ্রহণ করতে হয়েছে। কারণ আমরা জানি এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সাবজেক্টটি আবশ্যিক যেখানে সকল ছাত্র-ছাত্রীর বাধ্যগত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। যার ফলে সকল শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছে কোন প্রশ্নের উত্তর জানতে চাই যার কারণে আজকে আমরা প্রশ্নের উত্তর নিয়ে হাজির হয়েছি।

এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নৈব্যক্তিক প্রশ্ন উত্তর ২০২৩ সকল সেট


আজ ২৭ আগস্ট, ২০২৩ রোজ রবিবার, সারা বাংলাদেশে এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষার জন্য সময় নির্ধারণ করে দেয়া হয়েছিল তিন ঘন্টা যেখানে প্রথম অংশে mcq আকারে এবং দ্বিতীয় অংশে সৃজনশীল আকারে পরীক্ষাটি অনুষ্ঠিত হয়েছে পরীক্ষাটি সর্বমোট ৭৫ মার্কের উপর অনুষ্ঠিত হবে। এমসিকিউ ও সৃজনশীল আকারে সর্ব মোট ৫০ এবং বাকি ২৫ মার্ক ব্যবহারিক।আমরা জানি আজকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা অনেক কঠিন হয়েছে mcq যার কারণে সকল শিক্ষার্থী পরীক্ষা শেষে নৈব্যক্তিক প্রশ্নের উত্তর দেখতে চাই।

Check Also

ঢাকা বোর্ড এইচএসসি রসায়ন ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২৩ HSC Chemistry 2nd Paper MCQ Solution 2023

ময়মনসিংহ বোর্ড এইচএসসি রসায়ন ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২৩ | HSC Chemistry 2nd Paper MCQ Solution 2023

ময়মনসিংহ বোর্ড এইচএসসি রসায়ন ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২৩ | HSC Chemistry 2nd Paper MCQ …

ঢাকা বোর্ড এইচএসসি রসায়ন ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২৩ HSC Chemistry 2nd Paper MCQ Solution 2023

যশোর বোর্ড এইচএসসি রসায়ন ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২৩ | HSC Chemistry 2nd Paper MCQ Solution 2023

যশোর বোর্ড এইচএসসি রসায়ন ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২৩ | HSC Chemistry 2nd Paper MCQ …

ঢাকা বোর্ড এইচএসসি রসায়ন ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২৩ HSC Chemistry 2nd Paper MCQ Solution 2023

চট্টগ্রাম বোর্ড এইচএসসি রসায়ন ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২৩ | HSC Chemistry 2nd Paper MCQ Solution 2023

চট্টগ্রাম বোর্ড এইচএসসি রসায়ন ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২৩ | HSC Chemistry 2nd Paper MCQ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *