১৮তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার প্রস্তুতি
১৮তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার প্রস্তুতি

১৮তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার প্রস্তুতি ২০২৩

বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষ সারাদেশে নিম্ন-মাধ্যমিক, মাধ্যমিক, কলেজ, মাদ্রাসা এবং কারিগরিসহ প্রায় ৩৬ হাজার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিবন্ধনের মাধ্যমে শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। এসব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে যোগ্যতাসম্পন্ন বিশাল সংখ্যক শিক্ষক নিয়োগ আবশ্যক। আর সেই লক্ষ্যে ২০০৫ সাল থেকে সরকার কর্তৃক এনটিআরসিএ (NTRCA) বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে যোগ্যতা সম্পন্ন শিক্ষক নিয়োগের জন্য বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা চালু করেছে।

বেসরকারি শিক্ষক নিবন্ধন পরিক্ষা প্রস্তুতি

চাকরি প্রত্যাশী বন্ধুরা আশা করি ভালো আছেন। আপনারা অনেকেই অনলাইনে চাকরির প্রস্তুতি নিয়ে থাকেন। আবার অনেকেই অনলাইনে পড়তে পারে না। তবে যারা অনালাইনে ১৮তম বেসরকারি শিক্ষক নিবইন্ধনের প্রস্তুতি নিতে চান তারা আজকের আর্টিকেল্টি ফলো করতে পারেন। নিচে আমরা আঠারো তম শিক্ষক নিবন্ধনে টিকতে যা প্রয়োজন সবি আলোচনা করা হয়েছে।

১৮তম বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস ও মানবন্টন

নিবন্ধন প্রত্যাশী বন্ধুরা তোমরা যদি শুরু থেকে ভালো করে প্রস্তুতি নাও তাহলে তোমরা প্রথমবার পরিক্ষা দিয়ে শিক্ষক-শিক্ষিকা হতে পারো। আর প্রথমবারেই টিকতে হলে তোমাকে শিক্ষক নিবন্ধন পরিক্ষার সিলেবাস এবং মানবন্টন সম্পর্কে পুর্ণ ধারনা থাকতে হবে। নিম্নে থেকে ১৮তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার সিলেবাস এবং মানবন্টন সমূহ দেখে নাও…

বিষয়বস্তু  নম্বর বন্টন
বাংলা ২৫
ইংরেজি ২৫
গণিত ২৫
সাধারণ জ্ঞান২৫
মোট ১০০

বিষেষ দ্রস্টব্যঃ ১৮তম বেসরকারি শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারিতে ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে। সময় থাকবে ১ ঘণ্টা। প্রতিটি প্রশ্নের মান থাকবে ০১। তবে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.০৫ নম্বর করে কাটা যাবে।

১৮তম নিবন্ধন প্রিলি পরীক্ষায় যারা উত্তীর্ণ হবে শুধুমাত্র তারাই যেকোন একটি ঐচ্ছিক বিষয়ের উপর ১০০ নম্বরের ৩ ঘণ্টার শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন এবং তারপর ভাইভা পরিক্ষার সম্মুখিন হতে হবে।

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস ২০২৩

উপরে আমরা শিক্ষক নিবন্ধন পরিক্ষার মানবন্টন দিয়েছি। তবে শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রিলিমিনারির পূর্ণাঙ্গ প্রস্তুতি নিতে বিষয়ভিত্তিক প্রস্তুতি নেয়া খুব বেশি জরুরী। তাই প্রত্যেক বিষয়ে আলাদা আলাদা প্রস্তুতি নিতে সিলেবাস সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা থাকা দরকার। তাই তোমাদের কথা মাথায় রেখে নিচে আমরা বিষ্যভিত্তিক সিলেবাস দিয়েছি…

১৮ তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার বাংলা সিলেবাস দেখুন

ভাষারীতি ও বিরাম চিহ্নের ব্যবহার
বাগধারা ও বাগবিধি
ভুল সংশোধন বা শুদ্ধকরণ
যথার্থ অনুবাদ
সন্ধি বিচ্ছেদ
কারক বিভক্তি
সমাস ও প্রত্যয়
সমার্থক ও বিপরীতার্থক শব্দ
বাক্য সংকোচন
লিঙ্গ পরিবর্তন

শিক্ষক নিবন্ধন পরিক্ষায় বাংলা অংশ থেকে প্রিলিমিনারি পরিক্ষায় মোট ২৫টি প্রশ্ন করা হয়ে থাকে। আশা করি আপনি যদি বাংলা অংশের জন্য উপরের টপিক পড়ে নিতে পারেন তাহলে বাংলা অংশে ২৫ এর মধ্যে ২৫ পাবেন। এখন আমরা ইংরেজি অংশের সিলেবাস সম্পর্কে জানবো।

১৮ তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার ইংরেজি অংশের সিলেবাস দেখুন
  • Completing Sentences
  • Translation from Bengali to English
  • Change of Parts of Speech
  • Right forms of the verb
  • Fill in the blanks with the appropriate word
  • Transformation of sentences
  • Synonyms & Antonyms
  • Idioms & Phrases
  • এছাড়াও কলেজ পর্যায়ে শিক্ষক নিবন্ধন পরীক্ষার জন্য Errors in composition, Identify appropriate title from story or article, Uses of article, appropriate preposition -এর প্রস্তুতি নিতে হবে।
১৮ তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার গণিত অংশের সিলেবাস দেখুন

সাধারণ গণিত – ২৫

  • পাটিগণিতঃ গড়, ল.সা.গু, গ.সা.গু, ঐকিক নিয়ম, লাভ-ক্ষতি, শতকরা, সুদকষা, অনুপাত-সমানুপাত।
  • বীজগণিতঃ উৎপাদক, বাস্তব সংখ্যা সমাধানে বীজগাণিতিক সূত্র গঠন ও প্রয়োগ, বর্গ ও ঘনসম্বলিত সূত্রাবলী ও প্রয়োগ, গসাগু, সূচক ও লগারিদমের সূত্র ও প্রয়োগ।
  • জ্যামিতিঃ রেখা, কোণ,ত্রিভুজ, চতুর্ভুজ, ক্ষেত্রফল ও বৃত্তসম্পর্কিত সাধারণ ধারণা, নিয়ম ও প্রয়োগ

সাধারণ জ্ঞান-২৫

  • বাংলাদেশ সম্পর্কিত বিষয়
  • আন্তর্জাতিক বিষয় ও চলতি ঘটনাবলী
  • বিজ্ঞান,প্রযুক্তি,পরিবেশ ও রোগব্যাধি সম্পর্কিত মৌলিক জ্ঞান
  • বাংলাদেশ সম্পর্কিত বিষয়াবলির মধ্যে বাংলাদেশের ভূপ্রকৃতি ও জলবায়ু,শিক্ষা, ইতিহাস, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ, সভ্যতা ও সংস্কৃতি, বিখ্যাত স্থান, বাংলাদেশের রাষ্ট্র ব্যবস্থা,যোগাযোগ ব্যবস্থা, অর্থনীতি, বিভিন্ন সম্পদ (বন,শিল্প,কৃষি,পানি), জাতীয় দিবস ইত্যাদি থেকে প্রশ্ন হতে পারে।
  • আন্তর্জাতিক বিষয়াবলিতে বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠান, আঞ্চলিক ও অর্থনৈতিক সংস্থা, বিভিন্ন দেশ পরিচিতি, মুদ্রা, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ, আন্তর্জাতিক দিবস, পুরস্কার ও সম্মাননা, খেলাধুলা ইত্যাদি থেকে প্রশ্ন থাকে।
  • এছাড়াও স্বাস্থ্য,চিকিৎসা,প্রাত্যহিক জীবনে বিজ্ঞান (পদার্থ, রসায়ন ও জীব বিজ্ঞান সংশ্লিষ্ট), তথ্য ,যোগাযগ ও প্রযুক্তি, সাধারণ রোগ ব্যাধি ও পরিবেশ বিজ্ঞান সংশ্লিষ্ট প্রশ্ন থাকে।

সর্বশেষ কথা হচ্ছে যে পরিক্ষায় ভাল করার জন্য পড়ার বিকল্প নেই। শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রিলিমিনারিতে পাস করা খুব একটা কঠিন কাজ নয়। এর জন্য দরকার আপনার মনোবল, পরিশ্রম করার ইচ্ছা ও পরিকল্পিত প্রস্তুতি। মনে রাখবেন, পরিশ্রম কখনো বৃথা যায় না। কোন না কোন চাকরীর পরীক্ষায় তা কাজে লাগবেই।

শিক্ষকতার মত মহৎ পেশায় নিজেকে নিয়োজিত করতে আপনার জন্য রইল অনেক অনেক শুভ কামনা। ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার যোগ্যতা, পদ্ধতি ও প্রস্তুতি সম্পর্কে আজ এই পর্যন্তই। ধন্যবাদ সাথে থাকার জন্য।

Check Also

১৭ তম শিক্ষক নিবন্ধন পরিক্ষায় পাশ করছেন ২৬,০০০ প্রার্থী - NTRCA 17th Written Result Published - Ntrca Update News Today

১৭ তম শিক্ষক নিবন্ধন পরিক্ষায় পাশ করছেন ২৬,০০০ প্রার্থী – NTRCA 17th Written Result Published – Ntrca Update News Today

১৭ তম শিক্ষক নিবন্ধন পরিক্ষায় পাশ করছেন ২৬,০০০ প্রার্থী – NTRCA 17th Written Result Published …

১৭ তম রিটেন ফলাফল | 17th Written Exam Result 2023 - Ntrca Latest News

১৭ তম রিটেন ফলাফল | 17th Written Exam Result 2023 – Ntrca Latest News

১৭ তম রিটেন ফলাফল |  17th Written Exam Result 2023 – Ntrca Latest News: আশা …

১৭ তম শিক্ষক নিবন্ধন পরিক্ষায় পাশ করছেন ২৬,০০০ প্রার্থী - NTRCA 17th Written Result Published - Ntrca Update News Today

NTRCA 17th Written Result 2023 | শিক্ষক নিবন্ধন রেজাল্ট ২০২৩

NTRCA 17th Written Result 2023 | শিক্ষক নিবন্ধন রেজাল্ট ২০২৩: 17th Registration Result: 17th Registration …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *