বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়ন তালিকা

The Greatest show on Erath ফিফা ফুটবল বিশ্বকাপ প্রতি চার বছর পরপর অনুষ্ঠিত হয়। বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়ন তালিকা সম্পর্কে অনেকের ধারণা নেই। তাই আজ আমরা আলোচনা করব প্রথম ফুটবল বিশ্বকাপ থেকে শেষ ফুটবল বিশ্বকাপ পর্যন্ত আপডেট চ্যাম্পিয়ন তালিকা। এই তালিকায় ফিফা ফুটবল বিশ্বকাপের প্রতিটি আসর ধরে প্রত্যেকটি বিজয়ী দলের তালিকা দেওয়া হবে।

বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়ন তালিকা
বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়ন তালিকা

তাই বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়ন তালিকা সম্পর্কে বিস্তারিত জানতে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন।

প্রথম ফুটবল বিশ্বকাপ জয়ী কোন দেশ

ফিফা ফুটবল বিশ্বকাপের প্রথম আসর ১৩ টি দলকে নিয়ে আয়োজন করা হয়েছিল। বিশ্বকাপ ফুটবলের প্রথম আসরে চ্যাম্পিয়ন হয়েছিল উরুগুয়ে জাতীয় ফুটবল দল আর রানার্সআপ হয়েছিল আর্জেন্টিনা জাতীয় ফুটবল দল। প্রথম ফুটবল বিশ্বকাপ আসরে মোট ১৮ টি ম্যাচ খেলা হয় যার মধ্যে সবমিলে গোল হয় ৭০ টি যা ম্যাচ প্রতি গড়ে ৩.৮৯।

প্রথম ফুটবল বিশ্বকাপ কোথায় অনুষ্ঠিত হয়

১৯৩০ সালে প্রথম বারের মতো আয়োজন করা হয় ফিফা ফুটবল বিশ্বকাপ। ফুটবল বিশ্বকাপের প্রথম আসরে আয়োজক হিসেবে ছিল উরুগুয়ে। স্বাগতিক উরুগুয়ে সহ প্রথম ফুটবল বিশ্বকাপে মোট ১৩ টি দল অংশগ্রহণ করেছিল। উরুগুয়ের তিনটি ভেন্যুতে আয়োজন করা হয়েছিল প্রথম ফুটবল বিশ্বকাপের সবগুলো ম্যাচের।

প্রথম ফুটবল বিশ্বকাপ কত সালে হয়

১৯৩০ সালে প্রথম ফুটবল বিশ্বকাপ হয় যা ফুটবল ইতিহাসে আজও স্মরণীয় হয়ে আছে প্রথম ফুটবল বিশ্বকাপ আসর হিসেবে। কারণ প্রথম ফুটবল বিশ্বকাপে আয়োজক ছিল উরুগুয়ে আর টুর্নামেন্ট শেষে চ্যাম্পিয়নও হয় উরুগুয়ে।

বিশ্বকাপ ফুটবলের প্রথম গোলদাতা কে

বিশ্বকাপ ফুটবলের প্রথম গোলদাতা হলেন ফ্রান্সের লুসিয়েন লরেন্ত। ১৯৩০ সালে প্রথম ফুটবল বিশ্বকাপ আসরে ফ্রান্স ও মেক্সিকোর মধ্যকার ম্যাচে ফ্রান্সের লুসিয়েন লরেন্ত প্রথম গোল করেন। ফুটবল বিশ্বকাপ ইতিহাসে এই গোলটি বিশ্বকাপ ফুটবলের প্রথম হিসেবে পরিচিতি লাভ করে।

বিশ্বকাপ ফুটবলের সর্বোচ্চ গোলদাতা কে

বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা হলেন র্জামানির মিরোস্লোভার ক্লোজে। র্জামানির হয়ে খেলা মিরোস্লোভার ক্লোজে ২০০২, ২০০৬, ২০১০ ও ২০১৪ বিশ্বকাপ আসরে সবমিলে ২৪ টি ম্যাচ খেলে ১৬ টি গোল করেন। এখনো পর্যন্ত বিশ্বকাপ ফুটবল আসরে মিরোস্লোভার ক্লোজে সর্বোচ্চ গোলদাতা।

ফুটবল বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতার তালিকায় রয়েছেন ব্রজিলের সুপারস্টার পেলে। তিনি ১৯৯৪, ১৯৯৮, ২০০২ ও ২০০৬ বিশ্বকাপ খেলে মোট ১৫ টি গোল করেন।

২০২৬ ফুটবল বিশ্বকাপ কোথায় হবে

২০২৬ ফুটবল বিশ্বকাপ একসাথে যৌথভাবে ৩ টি দেশে অনুষ্ঠিত হবে। ২০২৬ ফুটবল বিশ্বকাপের স্বাগতিক দেশের তালিকায় রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা। ২০২৬ ফুটবল বিশ্বকাপে মোট ৪৮ টি দল অংশগ্রহণ করবে। আর এই বিশ্বকাপ হবে অংশগ্রহণের দিক থেকে সবচেয়ে বড় বিশ্বকাপ।

বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়ন তালিকা

১৯৩০ সালে শুরু হওয়া ফুটবল বিশ্বকাপের এখনো পর্যন্ত ২২ টি আসর খেলা হয়েছে। সর্বশেষ ২০২২ সালে কাতার বিশ্বকাপ ছিল ২২ তম আসর। আজ আমরা আলোচনা করব ১৯৩০-২০২২ সাল পর্যন্ত বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়ন তালিকা। নিচে বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়ন তালিকা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়ন তালিকা
বছর জয়ীদল রানার্সআপ
১৯৩০ উরুগুয়ে আর্জেন্টিনা
১৯৩৪ ইতালি চেকস্লোভাকিয়া
১৯৩৮ ইতালি হাঙ্গেরি
১৯৫০ উরুগুয়ে ব্রাজিল
১৯৫৪ ওয়েস্ট র্জামানি হাঙ্গেরি
১৯৫৮ ব্রাজিল সুইডেন
১৯৬২ ব্রাজিল চেকস্লোভাকিয়া
১৯৬৬ ইংল্যান্ড ওয়েস্ট র্জামানি
১৯৭০ ব্রাজিল ইতালি
১৯৭৪ ওয়েস্ট র্জামানি নেদারল্যান্ডস
১৯৭৮ আর্জেন্টিনা নেদারল্যান্ডস
১৯৮২ ইতালি ওয়েস্ট র্জামানি
১৯৮৬ আর্জেন্টিনা ওয়েস্ট র্জামানি
১৯৯০ ওয়েস্ট র্জামানি আর্জেন্টিনা
১৯৯৪ ব্রাজিল ইতালি
১৯৯৮ ফ্রান্স ব্রাজিল
২০০২ ব্রাজিল র্জামানি
২০০৬ ইতালি ফ্রান্স
২০১০ স্পেন নেদারল্যান্ডস
২০১৪ র্জামানি আর্জেন্টিনা
২০১৮ ফ্রান্স ক্রোয়েশিয়া
২০২২ আর্জেন্টিনা ফ্রান্স
২০২৬

১৯৪২ এবং ১৯৪৬ সালে ফিফা বিশ্বকাপ ফুটবল আসর অনুষ্ঠিত হয়নি। ১৯৩৮ সালের পর টানা ২ আসর গ্যাপ দিয়ে ১৯৫০ সালে বিশ্বকাপের নতুন আসর অনুষ্ঠিত হয়।

আর্জেন্টিনা কতবার বিশ্বকাপ জিতেছে

আর্জেন্টিনা দল দুই বার বিশ্বকাপে জিতেছে। প্রথমবার ১৯৮৬ সালে চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। সেইবার আর্জেন্টিনা সুপার স্টার থিয়াগো ম্যারাডোনার জাদুতে বিশ্বকাপ জিতেছিল আর্জেন্টিনা। তারপর সর্বশেষ ২০২২ সালে দ্বিতীয়বার বিশ্বকাপ জিতে আর্জেন্টিনা। ২০২২ কাতার ফুটবল বিশ্বকাপে লিওনেল মেসির নেতৃত্বে ফ্রন্সকে হারিয়ে বিশ্বকাপ জিতে আর্জেন্টিনা। এই বিশ্বকাপের মধ্য দিয়ে আর্জেন্টিনা ফ্যানদের নিকট চির স্মরণীয় হয়ে থাকলেন লিওনেল মেসি।

আর্জেন্টিনা কতবার বিশ্বকাপ ফাইনাল খেলেছে

১৯৩০ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত অনুষ্ঠিত হওয়া বিশ্বকাপ আসরে আর্জেন্টিনা ফুটবল দল ২৩ টি আসরের মধ্যে এখনো পর্যন্ত মোট ৪ টি আসরের ফাইনাল খেলতে পেরেছে। আর্জেন্টিনা ১৯৩০, ১৯৮৬, ১৯৯০ এবং ২০২২ ফুটবল বিশ্বকাপের ফাইনাল খেলে। লিওনেল মেসির নেতৃত্বে ২০২২ সালে আর্জেন্টিনা দল বিশ্বকাপ জিতে।

ব্রাজিল কতবার বিশ্বকাপ জিতেছে

ব্রাজিল ৫ বার ফুটবল বিশ্বকাপ জিতেছে। ফিফা বিশ্বকাপ ইতিহাসে ব্রাজিল একমাত্র সফল দল যারা সবচেয়ে বেশিবার ফুটবল বিশ্বকাপ জিতে। ব্রাজিল প্রথম বার ১৯৫৮ সালে ফিফা বিশ্বকাপ জিতে তারপর ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ ও ২০০২ সালে বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল দল।

Check Also

বাংলাদেশ বনাম অস্ট্রেলিয়া ফুটবল খেলা কবে জানুন আপডেট

অনেকেই জানতে চেয়েছেন বাংলাদেশ বনাম অস্ট্রেলিয়া ফুটবল খেলা কবে জানুন আপডেট। কারণ আপনারা সবাই জাননে …

ব্যালন ডি অর কে কতবার পেয়েছে ১৯৫৬ থেকে আপডেট তালিকা

আপনার অনেকেই জানতে চান ব্যালন ডি কে কতবার পেয়েছে। তাই আজ আমরা আলোচনা করব ব্যালন …

আর্জেন্টিনা vs brazil সময়সূচি ২০২৩, পরিসংখ্যান

আর্জেন্টিনা vs brazil সময়সূচি ২০২৩, স্কোয়াড, লাইভ, পরিসংখ্যান, ভেন্যু ইত্যাদি সম্পর্কে অনেকেই জানতে চেয়েছেন। আজকের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *