৪র্থ গণবিজ্ঞপ্তির ১২ নম্বর শর্ত স্পষ্টিকরণ
৪র্থ গণবিজ্ঞপ্তির ১২ নম্বর শর্ত স্পষ্টিকরণ

বিপিএল ২০২৪ সময়সূচি ও দল

বাংলাদেশ প্রিমিয়ার লীগ বিপিএল ২০২৪ খুব দ্রুত শুরু হতে চলছে। তার আগে সবাই বিপিএল ২০২৪ সময়সূচি ও দল সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করেছে। যদিও এই আগ্রহের পিছনে রয়েছে Bangladesh premier League BPL এর জনপ্রিয়তা। আপনারা যারা ক্রিকেট বুঝেন হৃদয়ে ক্রিকেট ধারণ করেন তারা হয়তো জানেন বাংলাদেশের ঘরোয়া লীগ বিপিএলের জনপ্রিয়তা কেমন।

বিপিএল ২০২৪ সময়সূচি ও দল
বিপিএল ২০২৪ সময়সূচি ও দল

BPL 2024 হলো বাংলাদেশ প্রিমিয়ার লিগের দশম আসর ২০১২ সাল থেকে শুরু হওয়া বিপিএলের এখনো পর্যন্ত ৯ টি আসর খেলা হয়েছে। বিপিএলে সবচেয়ে সফল দল হলো কুমিল্লা ভিক্টোরিয়ান্স যারা ২০২৪ বিপিএলকে সামনে রেখে শক্তিশালী দল সাজিয়েছে। নিচে বাংলাদেশ প্রিমিয়ার লিগ ২০২৪ বা বিপিএল ২০২৪ দল ও সময়সূচি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

বিপিএল ২০২৪

বাংলাদেশ প্রিমিয়ার লীগ বিপিএল ২০২৪ আসরকে সামনে রেখে সকল প্রস্তুতি শেষ করেছে বিসিবি। বর্তমান সূচী অনুযায়ী বিপিএল ২০২৪ আসর শুরু হওয়ার কথা রয়েছে ৬ জানুয়ারিতে। আশা করা যাচ্ছে আগামী ৬ জানুয়ারী থেকে ১৭ ফেব্রুয়ারী পর্যন্ত মাঠে গাড়াবে খেলা। ২০২৪ বিপিএল হলো বাংলাদেশ প্রিমিয়ার লীগের দশম আসর। নিচে একনজরে বিপিএল ২০২৪ সম্পর্কে ধারণা দেওয়া হলো।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ ২০২৪
সময়সূচি ৬ জানুয়ারি থেকে ১৭ ফেব্রুয়ারি ২০২৪
নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)
খেলার ফরম্যাট টি২০
টুর্নামেন্ট ফরম্যাট ডাবল রাউন্ড রবিন ও প্লে অফস
আয়োজক বাংলাদেশ
দল সংখ্যা
ম্যাচ ৪৬
অফিশিয়াল ওয়েবসাইট bplt20.com.bd

বিপিএল ২০২৪ ভেন্যু

বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএল ২০২৪ এর ভেন্যু হিসেবে রাখা হয়েছে বাংলাদেশের জনপ্রিয় তিনটি ক্রিকেট স্টেডিয়ামকে। বিপিএল ২০২৪ ভেন্যু গুলো হলো,

  • শেরে-ই-বাংলা জাতীয় স্টেডিয়াম মিরপুর, ঢাকা।
  • জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম।
  • সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম।

এই স্টেডিয়াম গুলোতে বিপিএল ২০২৪ এর খেলা অনুষ্ঠিত হইবে। নিচে বিপিএল ২০২৪ এর সবগুলো ভেন্যু সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

শেরে-ই-বাংলা জাতীয় স্টেডিয়াম মিরপুর, ঢাকা

বিপিএল ২০২৪ এর ভেন্যু হিসেবে রাখা হয়েছে শেরে-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামকে এটি বাংলাদেশের রাজধানীর প্রাণ কেন্দ্র ঢাকার মিরপুরে অবস্থিত। শেরে-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামকে হোম অফ ক্রিকেট বলে ডাকা হয়। শেরে-ই-বাংলা জাতীয় স্টেডিয়াম এর যাত্রা শুরু হয় ২০০৬ সালে তারপর থেকে এখনো পর্যন্ত বাংলাদেশ দলের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহৃত হয়ে আসছে স্টেডিয়ামটি।

মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়াম একটি বোলিং বান্ধব মাঠ কারণ প্রতিবার এই স্টেডিয়াম থেকে বোলিং বান্ধব উইকেটের দেখা পাওয়া গিয়েছে। ২০২৪ বিপিএলের মূল মাঠ হিসেবে ব্যবহার করা হবে এই মাঠ।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম চট্টগ্রাম

বিপিএল ২০২৪ এর অন্যতম একটি ভেন্যু হলো জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম। বাংলাদেশ জাতীয় দলের অনেক ম্যাচ এই মাঠে অনুষ্ঠিত হয় তাছাড়া বাংলাদেশের যে কোন ঘরোয়া লিগ এবং বিপিএলের ম্যাচ গুলো অনুষ্ঠিত হয় এই মাঠে। বিপিএল ২০২৪ আয়োজনে এই মাঠকে গুরুত্ব তৈরী করা হচ্ছে।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম এই মাঠের যাত্রা শুরু হয়েছিল ২০০৪ সালে। তবে আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ ২০০৬ সালে অনুষ্ঠিত হয় এই মাঠে।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম

বিপিএল ২০২৪ এর আয়োজন যে সকল স্টেডিয়ামে হবে তারমধ্যে অন্যতম একটি স্টেডিয়াম হলো সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। সিলেট নগরীর প্রাণ কেন্দ্রে অবস্থিত এই স্টেডিয়ামটি। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম বাংলাদেশের মধ্যে অন্যতম সুন্দর ও সেরা স্টেডিয়ামের একটি।

বিপিএল ২০২৪ আসরের অনেকগুলো ম্যাচ এই স্টেডিয়ামে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বিপিএল ২০২৪ দল

বিপিএল ২০২৪ আসরে মোট ৭ টি দল খেলবে এরিমধ্যে সবগুলো দল তাদের দল গোছানোর কাজ শেষ করে ফেলেছে। নিচে বিপিএল ২০২৪ আসরে অংশগ্রহণ করা দলগুলোর তালিকা দেওয়া হলো।

  • কুমিল্লা ভিক্টোরিয়ান্স।
  • দুর্দান্ত ঢাকা।
  • রংপুর রাইডার্স।
  • খুলনা টাইগার্স।
  • ফরচুন বরিশাল।
  • সিলেট স্টাইকার্স।
  • চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।

বিপিএল ২০২৪ সময়সূচি

BPL 2024 Schedule এখনো প্রকাশ করা হয়নি। বাংলাদেশের জাতীয় নির্বাচনের পর বিপিএল ২০২৪ মাঠে গড়ানোর কথা রয়েছে। সেই হিসাবে আগামী ৬ জানুয়ারি থেকে ১৭ ফেব্রুয়ারী মাঠে গাড়াবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল ২০০৪) আসর।

বিপিএল ২০২৪ পূর্ণাঙ্গ সময়সূচি এখনো প্রকাশিত হয়নি প্রকাশ করা মাত্রই এই পোস্টের মাধ্যমে আপডেট দেওয়া হবে।

বিপিএল ২০২৪ লাইভ

বিপিএল ২০২৪ লাইভ দেখার বিভিন্ন উপায় রয়েছে। কারণ বিপিএল ২০২৪ আসরের সবগুলো ম্যাচ সরাসরি টিভিতে লাইভ দেখানো হবে। বাংলাদেশ থেকে বিপিএলের সবগুলো ম্যাচ সরাসরি লাইভ দেখা যাবে GTV ও Maasranga Tv এর পর্দায়। তবে এবার জোর গুনঞ্জণ শোনা যাচ্ছে বিপিএল লাইভ দেখাবে T Sports। তাছাড়া বাংলাদেশ থেকে টফি অ্যাপের মাধ্যমে বিপিএল ২০২৪ এর সবগুলো ম্যাচ লাইভ দেখাবে।

ভারত থেকে বিপিএল ২০২৪ এর খেলা গুলো লাইভ দেখা যাবে Fancode অ্যাপের মাধ্যমে। তাছাড়া বিপিএল ২০২৪ এর সবগুলো খেলা সারা বিশ্ব থেকে লাইভ দেখা যাবে।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স কতবার কাপ নিয়েছে

কুমিল্লা ভিক্টোরিয়ান্স হলো বিপিএলের সবচেয়ে সফল দল। কারণ একমাত্র কুমিল্লা ভিক্টোরিয়ান্স বিপিএলের তিন বার শিরোপা জিতেছে। কুমিল্লা ভিক্টোরিয়ান্স সর্বপ্রথম ২০১৫ সালে বিপিএলের চ্যাম্পিয়ন হয়। তারপর আবার দ্বিতীয়বার ২০১৯ সালে বিপিএল চ্যাম্পিয়ন হয় কুমিল্লা ভিক্টোরিয়ান্সব। সবশেষ বিপিএল ২০২২ সালের আসরে চ্যাম্পিয়ন হয় কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

Check Also

বিপিএল ২০২৪ প্লেয়ার লিস্ট, BPL 2024 Player’s list

Bangladesh Premier League 2024 প্লেয়ার্স ড্রাফট সম্পন্ন হয়েছে। তাই আপনারা যারা বিপিএল ২০২৪ প্লেয়ার লিস্ট, …

লিজেন্ড লিগ ক্রিকেট ২০২৩ সময়সূচি | Legends League Cricket 2023 Schedule

লিজেন্ড লিগ ক্রিকেট ২০২৩ সময়সূচি প্রকাশিত হয়েছে। অনেক ক্রিকেট প্রেমি ক্রিকেটের মহাতারকাদের এই আসর দেখার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *