নতুন বছরে ইংরেজিতে সহজে কথা বলার উপায়
নতুন বছরে ইংরেজিতে সহজে কথা বলার উপায়

নতুন বছরে ইংরেজিতে সহজে কথা বলার উপায় 2023

প্রিয় পাঠক ভালো আছেন। টাইটেল দেখে আপনারা বুঝতেই পারছেন আজকে কি আলোচনা করব। আমরা অনেকেই ইংরেজিতে কথা বলতে চাই। ইংরেজি শেখা যেন এক আতঙ্কের নাম এবং এটাকে অনেকে অনেক কিছুই মনে করে ফেলি। তবে আমাদের সবার জানা উচিত ইংরেজি হচ্ছে ইন্টারন্যাশনাল ল্যাঙ্গুয়েজ। জীবনের প্রতিটি ক্ষেত্রে এবং ভালো কিছু করতে গেলে অবশ্যই ইংরেজি শিখতে হবে এবং জানতে হবে।

আমরা অনেকেই ইংরেজি শেখার জন্য বিভিন্ন স্টাডি বিভিন্ন গ্রুপ এবং স্পোকেন ক্লাস করি।অনেকেই দীর্ঘদিন ধরে ইংরেজি কথা বলার চেষ্টা করি কিন্তু কথা বলতে পারিনা। তাই আজকে আমরা কিভাবে সহজ উপায়ে ইংরেজিতে কথা বলতে পারি এবং খুব সহজে শিখতে পারি সে বিষয়ে বিস্তারিত আলোচনা করব আশা করি শেষ পর্যন্ত আপনি আমাদের সাথে থাকবেন।

১। চলমান জীবনের প্রতিটি ক্ষেত্রে ইংরেজি বলার অভ্যাস করুন।

হ্যাঁ এটাই হচ্ছে প্রথম ইংরেজি শেখার উপায় আপনি প্রতিনিয়ত যে সকল কাজ করেন বা যাদের সাথে চলাফেরা করেন তাদের সাথে এবং চলমান ক্ষেত্রে ইংরেজি বলার চেষ্টা করুন। ইংরেজিতে কথা বলতে চাইলে আপনাকে প্রথমেই এই কাজটি করতেই হবে না হলে আপনি ইংরেজি শিখতে পারবেন না। বাস্তব জীবনে প্রতিটি ক্ষেত্রে ইংরেজিতে কথা বলার চেষ্টা করুন এবং নিজের জড়তা কাটিয়ে ফেলুন।

২। নিয়মিত ইংরেজি পড়ুন।

ইংরেজিতে কথা বলা শিখতে অবশ্যই আপনাকে ইংরেজি নিয়মিত পড়তে হবে। নিয়মিত আপনি ইংরেজি পত্রিকা পড়তে পারেন। এছাড়া আপনি প্রতিদিন সময় করে অথবা নির্দিষ্ট কিছু সময় ইংরেজি পড়ুন তাতে আপনার ইংরেজি কথা বলার সহজ হয়ে যাবে।

৩। নিজেকে দায়িত্বশীল করে তুলুন।

নিজের মধ্যে ইংরেজি ভাষা শেখার আগ্রহ তৈরি করুন এবং নিজেকে দায়িত্বশীল হিসেবে গড়ে তুলুন ইংরেজি ভাষা শিখতে গেলে অবশ্যই আপনাকে দায়িত্বশীল হতে হবে এবং ভাষার প্রতি গুরুত্ব দিতে হবে। কারণ ইংরেজি হচ্ছে ইন্টারন্যাশনাল ল্যাঙ্গুয়েজ যা শেখাটা অত সহজ নয়। তাই আপনাকে দায়িত্বশীল হয়ে কাজ করতে হবে। আশা করি আপনি যদি নিজেকে দায়িত্বশীল করে তুলতে পারেন তাহলে অবশ্যই আপনি দ্রুত ইংরেজি ভাষা শিখতে পারবেন।

৪। আমি পারবো এবং অবশ্যই পারবো এমন টার্গেট করুন।

আপনাকে ইংরেজি শিখতে গেলে অবশ্যই আপনার টার্গেট বা লক্ষ থাকতে হবে কারণ আপনার যদি ইংরেজি শেখার টার্গেট ওই না থাকে তাহলে আপনি ইংরেজি শিখবেন কিভাবে। তাই আমি মনে করি আপনি পারবেন এবং আপনাকে পারতেই হবে এমন মন মানসিকতায় ইংরেজি শেখার চেষ্টা করুন।

৫। vocabulary skill বৃদ্ধি করুন।

ইংরেজিতে কথা বলতে গেলে অবশ্যই আপনার ভোকাবুলারি বেশি বেশি করে পড়তে হবে। তাই ভোকাবুলারি শিখতে গেলে অবশ্যই আপনাকে একদিনে সম্ভব নয়। প্রতিনিয়ত আপনি অল্প অল্প করে ভোকাবুলারি শেখার চেষ্টা করুন। নতুন শব্দ নোট করে রাখবেন এবং প্রতিনিয়ত রিভার্স দিতে পারেন তাহলে আপনার স্কিল বৃদ্ধি পাবে।

ইংরেজি শেখার আগ্রহী বন্ধুরা উপরে আমরা ইংরেজিতে কথা বলার ৫টি উপায় নিয়ে আলোচনা করেছি। আশা করি উপরের পাঁচটি উপায় মানলে আপনি উপকৃত হবেন শেষ পর্যন্ত সাথে থাকার জন্য ধন্যবাদ। সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x