এসএসসি রেজাল্ট জানার উপায় ২০২৩
এসএসসি রেজাল্ট জানার উপায় ২০২৩

এসএসসি রেজাল্ট জানার উপায় ২০২৩

এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল আজকে প্রকাশ: এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল আগামীকাল শুক্রবার (২৮ জুলাই) প্রকাশ করা হবে। ওইদিন সকাল সাড়ে ১০টায় নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে একযোগে প্রকাশিত হবে ফল।

শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষার্থীরা কীভাবে সহজেই ফল জানতে পারবে, তা বিস্তারিত জানিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। গত মঙ্গলবার ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আবুল বাশারের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এই মাত্র এসএসসি রেজাল্ট প্রকাশ হয়েছে। এসএসসি রেজাল্ট রেজাল্ট দেখতে পোষ্টটি বিস্তারিত পড়

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে শুক্রবার

শিক্ষামন্ত্রী দীপু মনি শুক্রবার (২৮ জুলাই) বেলা ১১টায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সংবাদ সম্মেলন করে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলের বিস্তারিত তুলে ধরবেন। তার আগে সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের সারসংক্ষেপ তুলে ধরবেন ১১টি শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা।

শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ শাখা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সকাল সাড়ে ১০টায় নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান এবং সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটে ফল প্রকাশ করা হবে। শিক্ষার্থীরা ঘরে বসেই ফল জানতে পারবে। এছাড়াও এসএমএস করেও ফল জানতে পারবে।

ফল জানার জন্য, শিক্ষার্থীরা তাদের রোল নম্বর এবং শিক্ষা বোর্ডের নাম এসএমএস করে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। উদাহরণস্বরূপ, যদি একজন শিক্ষার্থীর রোল নম্বর ১২৩৪৫৬ এবং সে ঢাকা শিক্ষা বোর্ডে পড়ে, তাহলে সে এসএমএস করতে হবে “SSC DHA 123456″।

ফল জানার জন্য শিক্ষার্থীরা তাদের শিক্ষাপ্রতিষ্ঠান থেকেও ফল সংগ্রহ করতে পারবে।

এসএসসি রেজাল্ট জানার উপায় ২০২৩
এসএসসি রেজাল্ট জানার উপায় ২০২৩

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষার্থীরা তাদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ফল সংগ্রহ করতে পারবে। এছাড়াও, শিক্ষার্থীরা অনলাইনে শিক্ষাবোর্ডের ওয়েবসাইট (www.dhakaeducationboard.gov.bd) থেকে এবং এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে।

ফল জানতে অনলাইনে শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে গিয়ে শিক্ষার্থীদের রোল নম্বর ও শিক্ষাপ্রতিষ্ঠানের নাম প্রবেশ করতে হবে। এসএমএসের মাধ্যমে ফল জানতে শিক্ষার্থীদের মোবাইল ফোন থেকে SSC রোল নম্বর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

ফল প্রকাশের পর শিক্ষার্থীদের ফল নিয়ে কোনও অভিযোগ থাকলে তারা আগামী ৩১ জুলাই পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদন করতে পারবে।

ঢাকা শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার ফলাফল অনলাইনে ও এসএমএসের মাধ্যমে দেখার উপায়

ঢাকা শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার ফলাফল অনলাইনে ও এসএমএসের মাধ্যমে জানা যাবে। শিক্ষার্থীরা ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট educationboardresults.gov.bd প্রবেশ করে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে রেজাল্ট শিট করতে পারবে। এছাড়া এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে। সে ক্ষেত্রে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে ইংরেজিতে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর দিতে হবে। এরপর আবারও স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। (উদাহরণ- SSC DHA ROLL YEAR)। ফিরতি মেসেজে তাকে ফল জানিয়ে দেওয়া হবে।

শিক্ষাপ্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট পেতে বোর্ডের ওয়েবসাইট www.dhakaeducationboard.gov.bd প্রবেশ করতে হবে। এরপর রেজাল্ট কর্নারে ক্লিক করে শিক্ষাপ্রতিষ্ঠানে ইআইআইএন (EIIN) অ্যান্ট্রি করতে হবে। তাহলেই ওই শিক্ষাপ্রতিষ্ঠানের রেজাল্ট শিট যাবে।

ফলাফল জানার জন্য নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করুন:

  • ১. ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট educationboardresults.gov.bd প্রবেশ করুন।
  • ২. “SSC Result” ট্যাবটিতে ক্লিক করুন।
  • ৩. আপনার রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর প্রবেশ করুন।
  • ৪. “Submit” বোতামে ক্লিক করুন।
  • ৫. আপনার ফলাফল দেখা যাবে।

ফলাফল জানার জন্য আপনি এসএমএসের মাধ্যমেও করতে পারেন। নিম্নলিখিত নিয়মগুলি অনুসরণ করুন:

  • ১. আপনার মোবাইলের মেসেজ অপশনে যান।
  • ২. “SSC” লিখুন।
  • ৩. একটি স্পেস দিন।
  • ৪. ইংরেজিতে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখুন।
  • ৫. একটি স্পেস দিন।
  • ৬. আপনার রোল নম্বর লিখুন।
  • ৭. একটি স্পেস দিন।
  • ৮. পরীক্ষার বছর লিখুন।
  • ৯. ১৬২২২ নম্বরে পাঠান।
  • ১০. ফিরতি মেসেজে আপনার ফলাফল দেখা যাবে।

২০২৩ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় মোট ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। এর মধ্যে ১০ লাখ ২১ হাজার ১৯৭ জন ছাত্র এবং ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন ছাত্রী। ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২৯ হাজার ৭৯৮টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মোট ৩ হাজার ৮১০টি কেন্দ্রে এবারের পরীক্ষায় অংশগ্রহণ করেছে।

২০২২ সালের তুলনায় ২০২৩ সালে পরীক্ষার্থী বেড়েছে ৫০ হাজার ২৯৫ জন। এর মধ্যে ছাত্রী বেড়েছে ৩৮ হাজার ৬০৯ জন। এছাড়া মোট প্রতিষ্ঠান বেড়েছে ২০৭টি এবং কেন্দ্র বেড়েছে ২০টি।

এবারের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে সবার জন্যই সমান সুযোগ দেওয়া হয়েছে। পরীক্ষাটি সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করার জন্য সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। পরীক্ষার্থীদের সাফল্য কামনা করছি।

এখানে আরও কিছু বিস্তারিত তথ্য দেওয়া হল:

পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে ৫০.৯% ছাত্র এবং ৪৯.১% ছাত্রী।
সবচেয়ে বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করেছে ঢাকা শিক্ষা বোর্ড থেকে, মোট ৫ লাখ ৯১ হাজার ৫৮৭ জন।
সবচেয়ে কম শিক্ষার্থী অংশগ্রহণ করেছে বরিশাল শিক্ষা বোর্ড থেকে, মোট ২ লাখ ৩৮ হাজার ৬৮৩ জন।
পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে সবচেয়ে বেশি শিক্ষার্থী বিজ্ঞান শাখা থেকে, মোট ৬ লাখ ৯২ হাজার ৮৩৭ জন।
সবচেয়ে কম শিক্ষার্থী মানবিক শাখা থেকে, মোট ৬ লাখ ৮০ হাজার ৫১১ জন।
পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে সবচেয়ে বেশি শিক্ষার্থী ঢাকা মহানগর থেকে, মোট ২ লাখ ৯০ হাজার ৭২৩ জন।
সবচেয়ে কম শিক্ষার্থী সিলেট বিভাগ থেকে, মোট ১ লাখ ৮১ হাজার ৬২৮ জন।

২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এবারের পরীক্ষায় মোট ৯৯ দশমিক ৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। যা গত বছরের তুলনায় ২ দশমিক ৬ শতাংশ বেশি। এবারের পরীক্ষায় ঢাকা বোর্ডে সবচেয়ে বেশি শিক্ষার্থী পাস করেছে। আর সবচেয়ে কম শিক্ষার্থী পাস করেছে চট্টগ্রাম বোর্ডে। এবারের পরীক্ষায় ৯৮টি শিক্ষাপ্রতিষ্ঠান ১০০ শতাংশ পাস করেছে। আর সবচেয়ে বেশি শিক্ষার্থী পাস করা শিক্ষার্থীর নাম হলো মোহাম্মদ সাইফুর রহমান। সে ঢাকা বোর্ড থেকে ৯৮ দশমিক ৫ শতাংশ নম্বর পেয়েছে। এবারের পরীক্ষায় শিক্ষার্থীদের সাফল্যের জন্য শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেছেন, শিক্ষার্থীদের এই সাফল্য শিক্ষাব্যবস্থার জন্য একটি বড় অর্জন। তিনি শিক্ষার্থীদের ভবিষ্যতে আরও ভালো করার জন্য অনুপ্রাণিত করেছেন।

এসএসসি রেজাল্ট ২০২৩ জানার উপায় – SSC Result 2023

এসএসসি পরীক্ষা ২০২৩ এর ফলাফল প্রকাশ হচ্ছে ২৮ জুলাই ২০২৩ শুক্রবার। এই পোস্টে থাকা নিয়ম অনুসরণ করে এসএসসি পরীক্ষা ২০২৩ এর রেজাল্ট জানা যাবে। এসএমএস ও ওয়েবসাইট এর মাধ্যমে এসএসসি রেজাল্ট ২০২৩ জানা যাবে। অর্থাৎ, আপনি মোবাইল থেকে মেসেজ পাঠিয়ে এসএসসি ফল জানতে পারবেন। এছাড়া অনলাইনেও SSC Result 2023 জানা যাবে। উপায় জানতে পোস্টটি পড়ুন।

এসএসসি ২০২৩ গুরুত্বপূর্ণ তারিখসমূহ
এসএসসি পরীক্ষা শুরু তারিখঃ এপ্রিল ৩০, ২০২৩
এসএসসি পরীক্ষা সমাপ্তির তারিখঃ মে ২৮, ২০২৩
এসএসসি ২০২৩ রেজাল্ট প্রকাশের তারিখ – SSC Result 2023 Publish Date
এসএসসি রেজাল্ট ২০২৩ কবে দিবে বা SSC Result 2023 প্রকাশের তারিখ নিশ্চিত করে জানা গেছে। ২৮ জুলাই ২০২৩ শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে প্রকাশিত হচ্ছে ২০২৩ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট। এদিন দুপুর সাড়ে ১০টা থেকে অনলাইনে ও এসএমএসের মাধ্যমে রেজাল্ট জানা যাচ্ছে।

এসএসসি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম – SSC Result 2023 Check
সোমবার দুপুর ১২টা থেকে ইন্টারনেটে SSC Result 2023 জানা যাচ্ছে। শিক্ষাবোর্ডের অফিসিয়াল রেজাল্ট জানার ওয়েবসাইটের পাশাপাশি এসএসসি রেজাল্ট জানতে ব্যবহার করা যাবে প্রতিটি শিক্ষা বোর্ডের আলাদা ওয়েবসাইটসমূহ।

শিক্ষাবোর্ড এর অফিসিয়াল রেজাল্টের ওয়েবসাইট ব্যবহার করে এসএসসি পরীক্ষা ২০২৩ এর রেজাল্ট জানা যাবে। এই ওয়েবসাইটটি ওইদিন ওভারলোড থাকে, তাই এসএমএস কিংবা প্রতিটি শিক্ষাবোর্ডের ওয়েবসাইট থেকে এসএসসি রেজাল্ট ২০২৩ জানার চেষ্টা করতে পারেন।

ঢাকা বোর্ড এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম – Dhaka Board SSC Result 2023
মোবাইলে এসএমএসের মাধ্যমে দ্রুত ও সহজে ঢাকা বোর্ড এসএসসি রেজাল্ট ২০২৩ জানতে পারেন। এজন্য SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর (ঢাকা বোর্ডের জন্য DHA) লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার সাল (অর্থাৎ 2023) লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। রেজাল্ট প্রকাশিত হলে ফিরতি এসএমএস এর মাধ্যমে ফলাফল জানতে পারবেন।

অনলাইনে ওয়েবসাইট থেকে এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ দেখবেন যেভাবে

রেজাল্টের ওয়েবসাইটে (http://www.educationboardresults.gov.bd) ভিজিট করে এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ জানা যাবে। এ ওয়েবসাইটে গিয়ে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, পরীক্ষার (Examination) নাম, বোর্ড ও বছর সিলেক্ট (Select) করে সাবমিট বাটনে (Submit Button) ক্লিক করে ফল জানা যাবে।

উক্ত ওয়েবসাইটের মাধ্যমে এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ দেখতে কোনরূপ সমস্যা হলে এই https://eboardresults.com/v2/home ওয়েবসাইটের মাধ্যমেও এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ জানা যাবে।

এক্ষেত্রে https://eboardresults.com/v2/home এই ওয়েবসাইটে প্রবেশ করে Examination SSC/DAKHIL/EQUIVALENT সিলেক্ট করতে হবে তারপর Year এর জায়গায় 2023 সিলেক্ট করতে হবে তারপর Board জায়গায় স্ব স্ব বোর্ড এর নাম সিলেক্ট করতে হবে Result Type এর জায়গায় Individual Result সিলেক্ট করতে হবে Roll ও Registration নম্বর ইনপুট করে Security Key (4 digits) পাশে

একটি ছবিতে দেয়া ৪ ডিজিটের কোডটি type the digits visible on the image এখানে ইনপুট করে Get Result এ ক্লিক করে এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ দেখতে পাবেন। এবং স্ব স্ব বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমেও এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ দেখতে পারবেন।

এসএমএসে এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ জানার উপায়:
মোবাইলে এসএমএসের মাধ্যমে এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ পাওয়া যাবে। এর জন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণ স্বরূপ: SSC DHA 123456 2023 লিখে পাঠিয়ে দিতে হবে ১৬২২২ নম্বরে।

মাদরাসা শিক্ষা বোর্ডের জন্য Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণস্বরূপ: Dakhil MAD 123456 2023 পাঠিয়ে দিতে হবে ১৬২২২ নম্বরে।

কারিগরি শিক্ষা বোর্ডের জন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণ স্বরূপ: SSC TEC 123456 2023 লিখে পাঠিয়ে দিতে হবে ১৬২২২ নম্বরে।

Read More

শুধু রোল নাম্বার দিয়ে রেজাল্ট বের করার নিয়ম ২০২৩

এসএসসি রেজাল্ট দেখার ওয়েবসাইট

২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল

এসএসসি রেজাল্ট চেক 2023

সকল শিক্ষা বোর্ড এর এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩

এসএসসি রেজাল্ট ২০২৩ সকল বোর্ড

এসএসসি রেজাল্ট ২০২৩ PDF

মাদ্রাসা বোর্ডের এস এস সি রেজাল্ট ২০২৩

ভোকেশনাল বোর্ডের এস এস সি রেজাল্ট ২০২৩

সিলেট বোর্ডের এস এস সি রেজাল্ট ২০২৩

রাজশাহী বোর্ডের এস এস সি রেজাল্ট ২০২৩

কুমিল্লা বোর্ডের এস এস সি রেজাল্ট ২০২৩

বরিশাল বোর্ডের এস এস সি রেজাল্ট ২০২৩

এসএসসি ঢাকা বোর্ড রেজাল্ট ২০২৩

যশোর বোর্ডের এস এস সি রেজাল্ট ২০২৩

Check Also

এসএসসি রেজাল্ট চেক ২০২৩

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট চেক ২০২৩ | SSC Exam Results Check 2023

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট চেক ২০২৩ | SSC Exam Results Check 2023: এসএসসি শিক্ষার্থী বন্ধুরা, …

এসএসসি ২০২৩ বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট প্রকাশ সকল বোর্ড

এসএসসি ২০২৩ বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট প্রকাশ সকল বোর্ড

এসএসসি ২০২৩ বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট প্রকাশ সকল বোর্ড: ২০২৩ সালের এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট প্রত্যাশী …

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট খাতা যেভাবে মূল্যায়ন করা হয়

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট খাতা যেভাবে মূল্যায়ন করা হয়

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট খাতা যেভাবে মূল্যায়ন করা হয়: প্রিয় এসএসসি শিক্ষার্থীবৃন্দ, এসএসসি রেজাল্ট প্রকাশিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *