এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট খাতা যেভাবে মূল্যায়ন করা হয়
এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট খাতা যেভাবে মূল্যায়ন করা হয়

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট খাতা যেভাবে মূল্যায়ন করা হয়

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট খাতা যেভাবে মূল্যায়ন করা হয়: প্রিয় এসএসসি শিক্ষার্থীবৃন্দ, এসএসসি রেজাল্ট প্রকাশিত হওয়ার পরে অনেকের রেজাল্ট প্রকাশিত হয় না। আবার এস এস রেজাল্ট পাওয়ার পরে অনেক শিক্ষার্থী বোর্ড চ্যালেঞ্জ করতে চায়। তো আজকে আমরা দেখব এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট খাতা কিভাবে মূল্যায়ন করা হয়।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট ২০২৩

আপনি যদি এসএসসি বোর্ড চ্যালেঞ্জ খাতা নিয়ে কোন প্রশ্ন থাকে এবং কিভাবে বোর্ড চ্যালেঞ্জ করে সে বিষয়ে না জানেন তাহলে আজকে আর্টিকেলটি আপনার জন্য। বোর্ড চ্যালেঞ্জ খাতা মূল্যায়ন নিয়ে শিক্ষামন্ত্রীকে প্রশ্ন করে জানা গেছে যে, তিনি বলেন আমরা অনেকেই এসএসসি রেজাল্ট বোর্ড চ্যালেঞ্জ বলতে বুঝি যে পুনরায় খাতা মূল্যায়ন করা হয় এবং অনেকেই ধারণা করি যে এসএসসি পরীক্ষার খাতা আবার পুনরায় প্রতিটি পেজ দেখে। তিনি এ বিষয়ে পরিষ্কার ধারণা দেন যে বোর্ড চ্যালেঞ্জ খাতা আসলে এভাবে দেখা হয় না। বোর্ড চ্যালেঞ্জ করলে খাতা এর নম্বর পত্র শুধু পুনরায় দেখা হয়। এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করলে আপনার কোন বিষয়ে কত নাম্বার পেয়েছেন তা আবার পুনরায় চেক করা হয়। এরপর যেটা আসে সেটাই আপনার বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট হিসেবে প্রকাশ করে থাকে।

তবে আমরা বিগত এসএসসি পরীক্ষার রেজাল্ট গুলোতে দেখতে পেয়েছি যে অনেক এসএসসি শিক্ষার্থী রেজাল্ট ফেলে আসছে। এবং পরে বোর্ড রেজাল্ট চ্যালেঞ্জ করার পরে সে জিপিএ 5 পেয়েছে। আসলে এ ক্ষেত্রে বলতে গেলে শিক্ষকরা মূলত প্রতিটি খাতায় ভালোভাবে দেখে। পরবর্তীতে খাতার নম্বর পত্র যোগ করার ক্ষেত্রে ভুল করে ফেলে এজন্য পরবর্তীতে এসএসসি রেজাল্ট ফেল আসে। ভাই আমি মনে করি যে ব্যক্তি নম্বর পত্র যোগ করেন তিনি যদি সামান্য সাবধানতার মাধ্যমে যোগ করেন তাহলে এই হতাশার মধ্যে এসএসসি শিক্ষার্থীদের পড়তে হয় না।

তবে শিক্ষা মন্ত্রী দীপু মনি বলেছেন, ২০২৩ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট এর নম্বর পত্র ভালোভাবে হিসেব করা হয়েছে। যা পূর্বে তুলনায় ভুল হওয়ার সম্ভাবনা অনেক কম।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম ২০২৩

হ্যাঁ শিক্ষার্থী বন্ধুরা, তোমরা মোবাইল অথবা কম্পিউটারের নেট সংযোগ ছাড়াই এসএসসি রেজাল্ট বোর্ড চ্যালেঞ্জ করতে পারবে। শুধু একটি টেলিটক সিম হলেই যথেষ্ট বোর্ড চ্যালেঞ্জ করা। তবে এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করার সময় তোমাকে প্রতি সাবজেক্ট প্রতি ১২৫ টাকা করে রিচার্জ করতে হবে। তোমরা যে সাবজেক্টে বোর্ড চ্যালেঞ্জ করতে চাও সে সাবজেক্টের জন্য টাকা টেলিটক সিমে রিচার্জ করে নতুন করতে পারবে ঘরে বসেই।

  • ১। প্রথমে মোবাইল মেসেজ অপশনে গিয়ে সেন্ট নাম্বার ১৬২২২ লিখতে হবে।
  • ২। দ্বিতীয়তঃ মেসেজ অপশনে Rsc লিখতে হবে।
  • ৩। তারপর তোমার বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখতে হবে। যেমন ঢাকা হলে Dha লিখতে হবে।
  • ৪। তারপর এসএসসি রোল নাম্বার লিখতে হবে। যেমন: ১২৩৪৫৬।
  • ৫। সর্বশেষ যে বিষয়ে বোর্ড চ্যালেঞ্জ করতে চাও সে বিষয়ের বিষয় কোড লিখতে হবে। তবে তুমি যদি একাধিক বিষয় চ্যালেঞ্জ করতে চাও তাহলে একাধিক বিষয়কোড লিখতে হবে।
  • ৬। সর্বশেষ সেন্ট করে দিতে হবে ১৬২২২ নাম্বারে।

RSC<স্পেস>আপনার বোর্ড এর নামের প্রথম ৩ অক্ষর<স্পেস>রোল নম্বর<স্পেস>বিষয় কোড উদাহরণঃ চট্টগ্রাম বোর্ড এর কোন শিক্ষার্থীর রোল নম্বর যদি হয় 172536 তার বাংলার বিষয়ে আবেদনের জন্যে লিখতে হবে

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট খাতা যেভাবে মূল্যায়ন করা হয়

উপরের ছয়টি ধাপ শেষ করলে কিছুক্ষণের মধ্যে তোমাকে ফিরতি মেসেজ দিবে। নেক্সট এসএমএস এ তোমার নাম এবং শিক্ষাবর্ষ এবং একটি পিন কোড এবং কত টাকা পেমেন্ট করতে হবে সকল বিস্তারিত জানাবে।

পরবর্তীতে আপনাকে আরেকটি মেসেজ দিতে হবে। সেখানে আপনি পূর্বের মতো ১৬২২২ নাম্বারে মেসেজ দিতে হবে।

১। প্রথমে আপনাকে rsc লিখে স্পেস দিতে হবে।

২। yes লিখে তারপরে তোমার রোল নাম্বার দিতে হবে।

৩। রোল নাম্বার দেওয়া হলে তোমার পার্সোনাল মোবাইল নাম্বার দিবে। তারপর ১৬২২২ নাম্বারে সেন্ড করতে হবে।

দ্বিতীয় এসএমএস দেওয়ার পরে আর কোন কাজ নেই বোর্ড চ্যালেঞ্জ করার জন্য। পরবর্তীতে তোমার খাতা মূল্যায়ন করার পর তোমার সেই পার্সোনাল নাম্বারে রেজাল্ট দিয়ে দিবে। সুতরাং বন্ধুরা উপরে নিয়ম গুলো ফলো করলে আপনি সহজেই এসএসসি রেজাল্ট বোর্ড চ্যালেঞ্জ করতে পারবেন।

প্রিয় এসএসসি রেজাল্ট বোর্ড চ্যালেঞ্জ প্রত্যাশী বন্ধুরা, উপরে আমরা দেখিয়েছি কিভাবে এসএসসি রেজাল্টের বোর্ড চ্যালেঞ্জ করতে হয়। এবং এসএসসি রেজাল্ট বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম। আশা করি আপনি নিজেই ঘরে বসেই এসএসসি রেজাল্ট এর বোর্ড চ্যালেঞ্জ করতে পারবেন। তো সবার শুভ কামনা করে এখানেই শেষ করছি ধন্যবাদ সবাইকে।

শেষ কথা হচ্ছে আপনারা যারা এসএসসি রেজাল্ট নিয়ে বিভিন্ন তথ্য সন্ধান করে থাকেন। এবং এসএসসি সাজেশন অথবা সম্পর্কে সকল তথ্য আমরা এই সাইটে প্রকাশ করে থাকি। তো আপনি যদি আমার এই সাইট থেকে সামান্য উপকৃত হন। তাহলে অন্যকে শেয়ার করা অনুরোধ রইলো। কারণ আপনার একটা শেয়ারে অন্যজন নতুন কিছু জানতে পারে।

পুন:নিরীক্ষনের আবেদনে কি দেখা হয়?
পুনঃনিরীক্ষণে খাতা মূল্যায়ন নয়, চারটি বিষয় দেখা হয়- শিক্ষা বোর্ডের কর্মকর্তারা জানান, পুনঃনিরীক্ষণ করলে একজন শিক্ষার্থীর খাতা পুনরায় মূল্যায়ন করা হয় না। পুনঃনিরীক্ষণের আবেদন হওয়া উত্তরপত্রের চারটি দিক দেখা হয়। এগুলো হলো, উত্তরপত্রের সব প্রশ্নের সঠিকভাবে নম্বর দেওয়া হয়েছে কি না, প্রাপ্ত নম্বর গণনা ঠিক রয়েছে কি না, প্রাপ্ত নম্বর ওএমআর শিটে উঠানো হয়েছে কি না এবং প্রাপ্ত নম্বর অনুযায়ী ওএমআর শিটের বৃত্ত ভরাট করা হয়েছে কি না। এসব পরীক্ষা করেই পুনঃনিরীক্ষার ফল দেওয়া হয়। এ চারটি জায়গায় কোনো ভুল হলে তা সংশোধন করে নতুন করে ফল প্রকাশ করা হয়। প্রতি বছর হাজার হাজার শিক্ষার্থী ফল পুন:নিরীক্ষণের মাধ্যমে পাশ বা এ প্লাস পেয়ে থাকে।

আরও পড়ুন

এসএসসি রেজাল্ট দেখার ওয়েবসাইট

২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল

এসএসসি রেজাল্ট চেক 2023

সকল শিক্ষা বোর্ড এর এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩

এসএসসি রেজাল্ট ২০২৩ সকল বোর্ড

এসএসসি রেজাল্ট ২০২৩ PDF

মাদ্রাসা বোর্ডের এস এস সি রেজাল্ট ২০২৩

ভোকেশনাল বোর্ডের এস এস সি রেজাল্ট ২০২৩

সিলেট বোর্ডের এস এস সি রেজাল্ট ২০২৩

রাজশাহী বোর্ডের এস এস সি রেজাল্ট ২০২৩

কুমিল্লা বোর্ডের এস এস সি রেজাল্ট ২০২৩

বরিশাল বোর্ডের এস এস সি রেজাল্ট ২০২৩

এসএসসি ঢাকা বোর্ড রেজাল্ট ২০২৩

যশোর বোর্ডের এস এস সি রেজাল্ট ২০২৩

Check Also

এসএসসি রেজাল্ট চেক ২০২৩

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট চেক ২০২৩ | SSC Exam Results Check 2023

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট চেক ২০২৩ | SSC Exam Results Check 2023: এসএসসি শিক্ষার্থী বন্ধুরা, …

এসএসসি ২০২৩ বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট প্রকাশ সকল বোর্ড

এসএসসি ২০২৩ বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট প্রকাশ সকল বোর্ড

এসএসসি ২০২৩ বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট প্রকাশ সকল বোর্ড: ২০২৩ সালের এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট প্রত্যাশী …

এসএসসি বোর্ড চ্যালেঞ্জের নিয়ম | SSC Board Challenge 2023

এসএসসি বোর্ড চ্যালেঞ্জের নিয়ম | SSC Board Challenge 2023

এসএসসি বোর্ড চ্যালেঞ্জের নিয়ম | SSC Board Challenge 2023: এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম কি? …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *