এসএসসি বোর্ড চ্যালেঞ্জের নিয়ম | SSC Board Challenge 2023
এসএসসি বোর্ড চ্যালেঞ্জের নিয়ম | SSC Board Challenge 2023

এসএসসি বোর্ড চ্যালেঞ্জের নিয়ম | SSC Board Challenge 2023

এসএসসি বোর্ড চ্যালেঞ্জের নিয়ম | SSC Board Challenge 2023: এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম কি? আসলে আমাদের অনেকেরই ভালো পরীক্ষা দেওয়ার পরও পাইনা। আর সেজন্যই আমাদের করতে হবে এসএসসি  বোর্ড চ্যালেঞ্জ। কারণ এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করলে দেখা গেছে যে প্রায় ক্ষেত্রেই বোর্ড চ্যালেঞ্জ করার পরে রেজাল্ট পরিবর্তন আসে। তো আজকে আমরা এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম বিস্তারিত আলোচনা করতে চাচ্ছি। এবং সেই সাথে এসএসসি বোর্ড চ্যালেঞ্জ নিয়ে বিভিন্ন প্রশ্ন এর উত্তর দিতে যাচ্ছি।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জের নিয়ম | SSC Board Challenge 2023

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ আবেদন কে করতে পারবে

বোর্ড চ্যালেঞ্জ মূলত তাই করে যাদের কাঙ্ক্ষিত ফলাফল না আসে। ভালো পরীক্ষা দেওয়ার পরও তাদের ফলাফল খারাপ আসে। সকল পরীক্ষার্থী এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করতে পারে। বোর্ড চ্যালেঞ্জ করতে হলে কিছু নিয়ম করতে হবে। কিভাবে বোর্ড চ্যালেঞ্জ করবে নিম্নে বিস্তারিত দেখুন।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম (সকল বোর্ড)

পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ আসলে কাদের জন্য?
তোমাদের কারও যদি এসএসসি বা সমমান (দাখিল / ভোকেশনাল) পরীক্ষার কোনো বিষয়ে ২-১ মার্ক এর জন্য A+ ছুটে যায়, অথবা কোনো বিষয়ে F পাও কিন্তু তুমি কল্পনাও করনি যে ফেল আসবে অথবা খুব অল্প পয়েন্টের জন্য GPA 5 পাওনি, তাদের জন্যই হচ্ছে এসএসসি বোর্ড চ্যালেঞ্জ বা এসএসসি খাতা চ্যালেঞ্জ।

কোন বিষয়ে এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করা যাবে

প্রিয় শিক্ষার্থীবৃন্দ তোমরা যারা এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করতে যাচ্ছ। তাদের সবাইকে বলি এসএসসি বোর্ড চ্যালেঞ্জ মূলত সব বিষয়েই করতে পারবে। অর্থাৎ বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান  এবং অন্যান্য সকল বিষয় বোর্ড চ্যালেঞ্জ করতে পারবে। এছাড়া সকল বিষয়ে বোর্ড চ্যালেঞ্জ না করলেও সমস্যা নেই। অর্থাৎ এই বিষয়ে বোর্ড চ্যালেঞ্জ করবে যে বিষয়টা তোমার খারাপ বা কাঙ্খিত রেজাল্ট আসেনি। আর এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম না জানলে নিম্নে কমেন্ট করে জানাতে পারেন।

এসএসসি রেজাল্ট বোর্ড চ্যালেঞ্জ করলে রেজাল্ট কি আসে বা বোর্ড চ্যালেঞ্জ করলে কি পাশ দেওয়া হয়

হ্যাঁ আমরা অনেকেই জানিনা এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করলে রেজাল্ট কি পরিবর্তন আসে নাকি আরো খারাপ আসে। তোমরা যদি এসএসসি রেজাল্ট বোর্ড চ্যালেঞ্জ করো এবং বোর্ড চ্যালেঞ্জ করার পরে রেজাল্ট যদি কমে যায় তাহলে তোমার পূর্বে রেজাল্টই বহাল থাকবে। আর যদি এসএসসি রেজাল্ট বোর্ড চ্যালেঞ্জ করার পরে রেজাল্ট বৃদ্ধি পায় তাহলে তোমার পরিবর্তিত  রেজাল্ট টাই দিবে। তাই আমার মতে সময় নষ্ট না করে এসএসসি রেজাল্ট বোর্ড চ্যালেঞ্জ করে ফেলো। আশা করি তোমার কাঙ্খিত রেজাল্ট পেয়ে যাবে। তোমরা যদি এসেছি রেজাল্ট বোর্ড চ্যালেঞ্জ করতে না পারো তাহলে নিম্নে থেকে বিস্তারিত পড়ে নাও।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ আবেদন শুরু কবে

এসএসসি রেজাল্ট প্রকাশ হওয়ার পরে বাংলাদেশ আন্ত শিক্ষা বোর্ড সাইটে বোর্ড চ্যালেঞ্জ করার নোটিশ দিয়ে দেয়। বোর্ড চ্যালেঞ্জ নোটিশ দেওয়ার পরে এর প্রায় ৭ দিনের মত সময় দিবে বোর্ড  চ্যালেঞ্জ আবেদন করার জন্য। তাই টেনশনের কিছু নেই। এসএসসি রেজাল্ট বোর্ড চ্যালেঞ্জ এর নোটিশ আমাদের এই সাইটেই দেখতে পাবে। তবে এসএসসি বোর্ড চ্যালেঞ্জ এর আবেদন কবে শুরু হবে এবং শেষ হবে বিস্তারিত জানতে হলে আমাদের এই সাইটটি সেভ করে রাখুন।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ এর আবেদন সিম

তোমাদের মধ্যে অনেকেই জানতে চেয়েছে এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করতে হলে কোন সিম দিয়ে মেসেজ পাঠাতে হবে। হ্যাঁ এটা একটা গুরুত্বপূর্ণ প্রশ্ন এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করতে হলে তোমাকে অবশ্যই টেলিটক সিম ব্যবহার করতে হবে। আর তোমরা যদি গ্রামীণফোন বাংলালিংক এয়ারটেল রবি সিম দিয়ে আবেদন করো তাহলে সে আবেদন গ্রহণযোগ্য হবে না। তাই তোমাদের যদি টেলিটক সিম না থাকে যার টেলিটক সিম আছে তার কাছে গিয়ে আবেদন করতে পারবে। অন্য কোন ব্যক্তির টেলিটক সিম দিয়ে আবেদন করলে কোন প্রকার সমস্যা হবে না। তাই তোমরা নির্ভয়ে যেকোনো ব্যক্তি টেলিটক সিম দিয়ে এসএসসি বোর্ড চ্যালেঞ্জ এর আবেদন করতে পারো।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করতে কত টাকা লাগে

শিক্ষা বোর্ড কতৃক এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করতে বিশেষ প্রতি একটা নির্দিষ্ট টাকা পেমেন্ট করতে হয়। বিগত সালের এসএসসি বোর্ড চ্যালেঞ্জ দেখলে ২০২২ সালে এসএসসি বোর্ড চ্যালেঞ্জে বিষয় প্রতি ১২৫ টাকা করে পেমেন্ট করতে হয়েছে। তাই সেখান থেকে বলা যাচ্ছে যে এ বছরও এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করতে তোমাদের বিষয় প্রতি ১২৫ টাকা করে লাগতে পারে। তোমরা যদি একাধিক বিষয়ে বোর্ড চ্যালেঞ্জ করতে চাও তাহলে তোমাদের বিষয় প্রতি ১২৫ টাকা করে গুণ দিয়ে পরিমাণ টাকা টেলিটক সিমে রিচার্জ করে নিবে। টেলিটক সিমে টাকা রিচার্জ করার পরে কিভাবে মেসেজ পাঠাবে তা জানতে পুরো পোস্টটি পড়ুন।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট কবে দিবে

এসএসসি পরীক্ষার রেজাল্ট চ্যালেঞ্জ করার আগেই আমাদের মাথায় ঘুরপাক খায় রেজাল্ট প্রকাশ কবে হবে। এটা হয় স্বাভাবিক কারণ আমাদের ফলাফল তো মন মত হয়নি। ঘুরপাক খায় কবে এসএসসি রেজাল্ট পরিবর্তিত আসবে। বিগত বছরের এসএসসি বোর্ড চ্যালেঞ্জ এর রেজাল্ট থেকে বলা যাচ্ছে বোর্ড চ্যালেঞ্জ করার ১০ থেকে ১৫ দিনের মধ্যে প্রকাশিত হয়। এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট দেখতে হলে শিক্ষা বোর্ডের মূল ওয়েবসাইটে অথবা আমাদের ওয়েবসাইট থেকে দেখতে পারবে। বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট মূলত একটি সিট আকারে প্রকাশিত হয়। সেখানে সকল বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট একসাথে দেওয়া থাকে।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ এর ফলাফল ভর্তি সমস্যা হবে কি

তোমাদের মধ্যে অনেকেই এসএসসি বোর্ড চ্যালেঞ্জ এর ফলাফল নিয়ে আতঙ্কিত থাকে। কারণ অনেকেই ভাবে বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট দিয়ে ভর্তি সমস্যা হবে নাকি। যাদের বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট থাকবে তারাও পরবর্তীতে সেই রেজাল্ট দিয়ে কলেজে ভর্তি হতে পারবে। বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট দিয়ে ভর্তি হতে কোন প্রকার সমস্যা হবে না। সো নো টেনশন এসএসসি বোর্ড চ্যালেঞ্জের ফলাফল ভর্তি সমস্যা নিয়ে। এসএসসি বোর্ড চ্যালেঞ্জ পরীক্ষার্থীদের ভর্তি পরীক্ষার সময় শেষ হলেও কাপড় থেকে নতুন করে আবেদন করার সময় দিয়ে থাকে।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম ২০২৩

বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট দেখার নিয়ম: প্রিয় পাঠক এসএসসি বোর্ড চ্যালেঞ্জ চেক করতে হলে তোমাকে কিছু নিয়ম মেনে ম্যাসেজ পাঠাতে হবে। আর এস এস সি বোর্ড চ্যালেঞ্জ করতে যে সকল বিষয় জানতে হবে তা স্টেপ বাই স্টেপ দেখানো হলো।

বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট দেখার নিয়ম

১। প্রথম মেসেজ এ RSC লিখে একঘরে স্পেস দিয়ে তোমার বোর্ডের প্রথম তিন অক্ষর আবার এক ঘরে স্পেস দিয়ে রোল নাম্বার এক ঘরে স্পেস এবং সাবজেক্ট কোড লিখে এরপর পাঠিয়ে দিতে হবে ১৬২২২ নাম্বারে।

উদাহরণ

RSC DHA 102324 102, 104, 105   16222

বিশেষ দ্রষ্টব্যঃ সঠিকভাবে মেসেজ পাঠানো হলে ফিরতি এসএমএসে আপনাকে একটি পিন নাম্বার পাঠানো হবে।

উদাহরণ

Pin number… 1234678890

২। ২য় এসএমএস RSC লিখে এক ঘরে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে  পিন নাম্বার দিবে আবার একবারে স্পেস দিয়ে মোবাইল নাম্বার দিবে এবং সর্বশেষ ওয়ান ১৬২২২ নাম্বারে।

উদাহরণ

RSC YES 235667897 01568755587  16222

মেসেজ পাঠানো হলে ১০ থেকে ১৫ দিনের মধ্যেই এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট তোমাকে জানিয়ে দিবে। অথবা তোমরা যদি এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট দেখতে না পাও তাহলে আমাদের এই ওয়েবসাইটেই দেখতে পাবে আর সেজন্য আমাদের এই সাইটটি সেভ করে রাখতে পারো। কারণ সর্বদাই এসএসসি, এইচএসসি, কলেজ এবং সকল শিক্ষামূলক তথ্য দিয়ে থাকি।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জের নিয়ম | SSC Board Challenge 2023

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ ফলাফল | SSC Board Challenge Result

ঢাকা শিক্ষাবোর্ডের ২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল পূণঃনিরীক্ষণের ফলাফল দেখতে হলে নিচের লিংকে ক্লিক করে দেখতে পারবে।

Dhaka Board SSC Result Click Here

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল পূণঃনিরীক্ষণের ফলাফল দেখতে হলে প্রকাশ হওয়া মাত্র এখানে দেখা যাবে।

Chattagram Board SSC Result Click Here

সিলেট শিক্ষাবোর্ডের ২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল পূণঃনিরীক্ষণের ফলাফল

Sylhet Booard SSC Result Click Here

রাজশাহী শিক্ষাবোর্ডের ২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল পূণঃনিরীক্ষণের ফলাফল দেখুন

Rajshahi Board SSC Result Click Here

কুমিল্লা শিক্ষাবোর্ডের ২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল পূণঃনিরীক্ষণের রেজাল্ট দেখুন

Cumilla Board SSC Result Click Here

যশোর শিক্ষাবোর্ডের ২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল পূণঃনিরীক্ষণের

Jashore Board SSC Result Click Here

বরিশাল শিক্ষাবোর্ডের ২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল পূণঃনিরীক্ষণের

Barisal Board SSC Result Click Here

দিনাজপুর শিক্ষাবোর্ডের ২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল পূণঃনিরীক্ষণের

Dinajpur Board SSC Result Click Here

ময়মনসিংহ শিক্ষাবোর্ডের ২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল পূণঃনিরীক্ষণের

Mymensingh Board SSC Result Click Here

মাদ্রাসা শিক্ষাবোর্ডের ২০২৩ সালের দাখিল পরীক্ষার ফলাফল পূণঃনিরীক্ষণের

Madrasha Board SSC Result Click Here

কারিগরি শিক্ষাবোর্ডের ২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল পূণঃনিরীক্ষণের

Technical Board SSC Result Click Here

এসএসসি ভোকেশনাল রেজাল্ট দেখতে SSC Result Click Here

এসএসসি রেজাল্ট মার্কশিট

আপনি আপনার এসএসসি রেজাল্টসহ মার্কশিট অনলাইনে থেকে করতে পারেন। এটি করার জন্য, নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • ১ম এ educationboardresults.gov.bd ওয়েবসাইটে যান।
  • এসএসসি রেজাল্ট ট্যাবে ক্লিক করুন।
  • এক্সামিনেশন ড্রপডাউন মেনু থেকে এসএসসি নির্বাচন করুন।
  • পাসিং ইয়ার ড্রপডাউন মেনু থেকে আপনার পাসিং বছর নির্বাচন করুন।
  • বোর্ড ড্রপডাউন মেনু থেকে আপনার বোর্ড নির্বাচন করুন।
  • রেজাল্ট টাইপ ড্রপডাউন মেনু থেকে ব্যক্তিগত নির্বাচন করুন।
  • আপনার ছয় সংখ্যার রোল নম্বর প্রবেশ করুন।
  • আপনার রেজিস্ট্রেশন নম্বর প্রবেশ করুন।
  • ক্যাপচা কোড প্রবেশ করুন।
  • সাবমিট বাটন ক্লিক করুন।

আপনার এসএসসি মার্কশিট আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে। এবং আপনার কম্পিউটারে সংরক্ষণ করতে পারেন। আর যদি মার্কশিট না দেখতে পান অথবা উপরের নিয়মগুলো আবার ফলো করুন।

এসএমএসের মাধ্যমে এসএসসি মার্কশিট চেক ২০২৩

আপনি আপনার এসএসসি মার্কশিট এসএমএসের মাধ্যমেও রেজাল্ট চেক করতে পারেন। এটি করার জন্য, নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • আপনার স্মার্টফোনের অথবা বাটন মোবাইলের মেসেজ অ্যাপ খুলুন।
  • একটি নতুন মেসেজ তৈরি করুন।
  • SSC লিখুন।
  • আপনার বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর লিখুন।
  • আপনার রোল নম্বর লিখুন।
  • মেসেজটি 16222 নম্বরে পাঠান।

আপনার এসএসসি মার্কশিট একটি টেক্সট মেসেজে পাঠানো হবে। আপনি এটি আপনার ফোনে সংরক্ষণ করতে পারেন এবং পরে দেখতে পারেন। আশা করি আপনি ২০২৩ সালের এসএসসি রেজাল্ট দেখতে পেরেছেন।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জের নিয়ম | SSC Board Challenge 2023

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ নিয়ে একটি কথা না বললেই নয়। আমার মতে যাদের কাঙ্ক্ষিত রেজাল্ট বা ফলাফল আসেনি তারা অবশ্যই এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করবে। কারণ বেশিরভাগ ক্ষেত্রেই এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করার পরে রেজাল্ট ভালো আসে। আর যদি এসএসসি রেজাল্ট বোর্ড চ্যালেঞ্জ করার পরে কাঙ্খিত ফলাফল না আসে সে বিষয় নিয়ে মন খারাপের কিছু নেই। কারণ তুমি যেমন পরীক্ষা দিয়েছো তেমনি তোমার ফলাফল আসছে। আর যদি বোর্ড চ্যালেঞ্জ না করো তাহলে সব সময় তোমার মনে একই জিনিস কাজ করবে তে বোর্ড চ্যালেঞ্জ করলে ভালো ফলাফল আসতো। এতো শিক্ষার্থী বন্ধুরা এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট নিয়ে কোন প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করে জানাতে পারো। ২০০৩ সালের এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট ভালো আশা করে এখানেই শেষ করছি। শুভকামনা সবার জন্য।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ 2023 কবে শুরু ও শেষ ? আবেদন নিয়ম ও সকল তথ্য | SSC Board Challenge 2023 System

এসএসসি রেজাল্ট দেখার ওয়েবসাইট

২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল

এসএসসি রেজাল্ট চেক 2023

সকল শিক্ষা বোর্ড এর এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩

এসএসসি রেজাল্ট ২০২৩ সকল বোর্ড

এসএসসি রেজাল্ট ২০২৩ PDF

মাদ্রাসা বোর্ডের এস এস সি রেজাল্ট ২০২৩

ভোকেশনাল বোর্ডের এস এস সি রেজাল্ট ২০২৩

সিলেট বোর্ডের এস এস সি রেজাল্ট ২০২৩

রাজশাহী বোর্ডের এস এস সি রেজাল্ট ২০২৩

কুমিল্লা বোর্ডের এস এস সি রেজাল্ট ২০২৩

বরিশাল বোর্ডের এস এস সি রেজাল্ট ২০২৩

এসএসসি ঢাকা বোর্ড রেজাল্ট ২০২৩

যশোর বোর্ডের এস এস সি রেজাল্ট ২০২৩

Check Also

এসএসসি রেজাল্ট চেক ২০২৩

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট চেক ২০২৩ | SSC Exam Results Check 2023

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট চেক ২০২৩ | SSC Exam Results Check 2023: এসএসসি শিক্ষার্থী বন্ধুরা, …

এসএসসি ২০২৩ বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট প্রকাশ সকল বোর্ড

এসএসসি ২০২৩ বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট প্রকাশ সকল বোর্ড

এসএসসি ২০২৩ বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট প্রকাশ সকল বোর্ড: ২০২৩ সালের এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট প্রত্যাশী …

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট খাতা যেভাবে মূল্যায়ন করা হয়

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট খাতা যেভাবে মূল্যায়ন করা হয়

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট খাতা যেভাবে মূল্যায়ন করা হয়: প্রিয় এসএসসি শিক্ষার্থীবৃন্দ, এসএসসি রেজাল্ট প্রকাশিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *