এনটিআরসিএ শূন্য পদের তালিকা ২০২৩
এনটিআরসিএ শূন্য পদের তালিকা ২০২৩

এনটিআরসিএ শূন্য পদের তালিকা ২০২৩

এনটিআরসিএ শূন্য পদের তালিকা প্রকাশ করেছে। তবে এনটিআরসিএ শূন্য পদের তালিকা নিয়ে বলতে গেলে আগে আমাদেরকে এনটিআরসিএ সম্পর্কে জানতে হবে। তো আজকে আমরা এনটিআরসিএ শূন্য পদের তালিকা সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে যাচ্ছি। চলুন দেখে নেয়া যাক এনটিআরসিএ শূন্য পদের তালিকা…

বিষয় ভিত্তিক শূন্য পদের তালিকা ২০২৩ NTRCA Vacant Posts List

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) হল একটি স্বায়ত্তশাসিত সংস্থা যা বেসরকারি স্কুল ও কলেজগুলিতে শিক্ষক নিয়োগের জন্য দায়ী। এনটিআরসিএ প্রতি বছর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে এবং যোগ্য প্রার্থীদের নিয়োগ দেয়। এনটিআরসিএ নোটিশ, সার্কুলার, আপডেট নিউজ এবং রেজাল্ট এনটিআরসিএ ওয়েবসাইট এবং সংবাদপত্রে প্রকাশিত হয়। এনটিআরসিএ শূন্য পদের তালিকা ২০২৩ সালে মোট ৬৮,৩৯০টি পদ খালি রয়েছে। আগ্রহী প্রার্থীরা এনটিআরসিএ ওয়েবসাইট থেকে বিস্তারিত তথ্য পেতে পারেন।

যারা বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (NTRCA) গণবিজ্ঞপ্তির জন্য অপেক্ষা করছেন, তাদের জন্য আমার ওয়েবসাইটে বিষয়ভিত্তিক শূন্য পদের তালিকা দেওয়া আছে। এই তালিকাটি আপনাকে আপনার বিষয়ে নিয়োগ পাওয়ার জন্য প্রস্তুতি নেওয়ার ক্ষেত্রে সহায়তা করবে।

NTRCA সম্প্রতি একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে, যার মাধ্যমে দেশের বিভিন্ন জেলায় শিক্ষক নিয়োগ করা হবে। এই বিজ্ঞপ্তিতে বিভিন্ন বিষয়ে শূন্য পদের সংখ্যা উল্লেখ করা হয়েছে। আপনি আপনার পছন্দের বিষয়ে নিয়োগ পেতে চাইলে, অবশ্যই বিষয়ভিত্তিক শূন্য পদের তালিকাটি দেখে নিন।

এনটিআরসিএ শূন্য পদের তালিকা ২০২৩

এনটিআরসিএ শূন্য পদের তালিকা ২০২৩

বিষয়ভিত্তিক শূন্য পদের তালিকাটি আপনি আমার ওয়েবসাইটের “NTRCA গণবিজ্ঞপ্তি” বিভাগ থেকে দেখতে পারেন। এই বিভাগে আপনি অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্যও পাবেন, যেমন:

  • আবেদনের যোগ্যতা
  • আবেদনপত্রের ফি
  • আবেদনপত্র জমা দেওয়ার সময়সীমা

NTRCA গণবিজ্ঞপ্তি সম্পর্কে আরও তথ্যের জন্য, আপনি আমার ওয়েবসাইটটি ঘুরে দেখতে পারেন। আমি আশা করি এই তথ্যটি আপনাকে আপনার নিয়োগ পরীক্ষায় সফল হতে সহায়তা করবে।

এনটিআরসিএ ৪র্থ গণবিজ্ঞপ্তি অনুযায়ী ৬৮ হাজার ৩৯০ জন শিক্ষক নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে স্কুল-কলেজে ৩১ হাজার ৫০৮ এবং মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানে ৩৬ হাজার ৮৮২ জন। আবেদন করতে হবে ২৯ ডিসেম্বর থেকে ২৯ জানুয়ারি ২০২২ তারিখ রাত ১২টার মধ্যে।

আবেদন করতে হলে তোমার অবশ্যই নিম্নলিখিত যোগ্যতা থাকতে হবে:

  • তুমি অবশ্যই একজন নিবন্ধনধারী প্রার্থী হতে হবে।
  • তোমার বয়স অবশ্যই ৩৫ বছরের কম হতে হবে।
  • তোমার অবশ্যই শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী বিষয়ভিত্তিক শূন্য পদ থাকতে হবে।
  • আবেদন করতে হলে তোমাকে এনটিআরসিএ এর ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে। আবেদন ফী ৫০০ টাকা।

আবেদন করার সময় অবশ্যই তোমার নিম্নলিখিত কাগজপত্র জমা দিতে হবে:

  • শিক্ষাগত যোগ্যতার সনদপত্র
  • জাতীয় পরিচয়পত্র
  • আবেদন ফির রশিদ
  • একটি পাসপোর্ট সাইজের ছবি
  • আবেদন করার সময় অবশ্যই তোমার সঠিক তথ্য প্রদান করো। ভুল তথ্য প্রদান করলে তোমার আবেদন বাতিল হতে পারে।

আবেদন করার পর তোমাকে এনটিআরসিএ এর ওয়েবসাইটে গিয়ে তোমার আবেদনপত্রের অবস্থান দেখতে পারবে। তোমার আবেদনপত্র যদি সঠিকভাবে জমা হয়, তাহলে তোমাকে একটি SMS এর মাধ্যমে জানানো হবে।

শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে ফেব্রুয়ারি ২০২৩ মাসে। পরীক্ষার সময়সূচি এনটিআরসিএ এর ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

প্রার্থীর যোগ্যতা ও আবেদন

আবেদনকারীকে অবশ্যই নিম্নলিখিত যোগ্যতা সম্পন্ন হতে হবে:

  • সংশ্লিষ্ট বিষয়, পদ ও প্রতিষ্ঠানের ধরন অনুযায়ী নিবন্ধনধারী হতে হবে।
  • এনটিআরসিএ কর্তৃক প্রকাশিত সম্মিলিত মেধা তালিকার অন্তর্ভুক্ত থাকতে হবে।
  • মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে জারিকৃত সর্বশেষ জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী কায্য শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন হতে হবে।


NTRCA আবেদন

আবেদনকারীকে অবশ্যই এনটিআরসিএ এর ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করার সময় অবশ্যই তোমার নিম্নলিখিত কাগজপত্র জমা দিতে হবে:

  • শিক্ষাগত যোগ্যতার সনদপত্র
  • জাতীয় পরিচয়পত্র
  • আবেদন ফির রশিদ
  • একটি পাসপোর্ট সাইজের ছবি
  • মিথ্যা তথ্য প্রদান

আবেদনকারী যদি মিথ্যা তথ্য প্রদান করে, তাহলে তার আবেদন বাতিল হয়ে যাবে এবং তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এনটিআরসি আবেদনকারী প্রার্থীর বয়স

১। প্রার্থীর বয়স ২৫ মার্চ ২০২০ তারিখের হিসাবে ৩৫ বছর বা তার কম হতে হবে।
প্রত্যেক আবেদনকারী নিবন্ধন সনদ অনুযায়ী একই পর্যায়ে (স্কুল/কলেজ) একটি মাত্র আবেদন করতে পারবেন।
একজন প্রার্থী শূন্য পদের তালিকা থেকে তার আবেদনে সর্বোচ্চ ৪০ (চল্লিশ) টি শিক্ষা প্রতিষ্ঠানের Choice (পছন্দ) দিতে পারবেন।


২। উক্ত পছন্দ প্রদানের পর কোন প্রার্থী যদি তার Choice বহির্ভূত দেশের যে কোন শিক্ষা প্রতিষ্ঠানে চাকুরি করতে ইচ্ছুক হন তবে তাকে e-Application ফরমে প্রদর্শিত Other Option নামক বক্সে Yes Click করতে হবে। যদি ইচ্ছুক না হন তবে No Click করতে হবে।


৩। প্রার্থীর আবেদনে বর্ণিত Choice এর প্রেক্ষিতে প্রার্থীর মেধাক্রম ও পছন্দক্রম অনুসারে ফলাফল Process করা হবে। যদি কোন প্রার্থী তার Choice অনুযায়ী কোন প্রতিষ্ঠানে নির্বাচিত না হন এবং তিনি যদি Other Option 4 Yes Click করেন সেক্ষেত্রে শূন্য পদ থাকা সাপেক্ষে প্রার্থীর মেধাক্রম বিবেচনা করে দেশের যে কোন শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচনের নিমিত্ত ফলাফল Process করা হবে।

৪। প্রতিষ্ঠান choice প্রদানের ক্ষেত্রে সর্তকতা অবলম্বন করার জন্য অনুরোধ করা হলো। যে সকল প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট শূন্যপদের বিপরীতে কায্য সংখ্যক শিক্ষার্থী নেই যে সকল প্রতিষ্ঠানের এমপিও পরবর্তীতে / ভবিষ্যতে বাতিল হতে পারে বিধায় বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত যে সকল এমপিওভুক্ত প্রতিষ্ঠান শূন্য পদের বিপরীতে কায্য সংখ্যক শিক্ষার্থী নেই সে সকল পদে পরবর্তীতে/ভবিষ্যতে নিয়োগ সুপারিশ প্রদান করা যাবে না।

এনটিআরসি আবেদন জমা দেওয়ার সময়

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) ৪র্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এতে ৬৮,৩৯০টি শূন্য পদে শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

আবেদন শুরু হবে ২৯ ডিসেম্বর ২০২২ তারিখ থেকে। আবেদন করা যাবে ২৯ জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত।

আবেদনকারীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন ফি বাবদ ১০০ টাকা জমা দিতে হবে। ফি জমা দিতে হবে টেলিটক সিমের মাধ্যমে।

আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই জাতীয় পরিচয়পত্র, শিক্ষাগত যোগ্যতা সনদ এবং অভিজ্ঞতার সনদ থাকতে হবে।

আবেদনকারীদের মধ্যে যারা যোগ্য হবেন তাদের লিখিত পরীক্ষা নেওয়া হবে। লিখিত পরীক্ষার তারিখ ও সময় পরবর্তীতে জানানো হবে।

৪র্থ গণবিজ্ঞপ্তি শূন্য পদের তালিকা দেখতে নিচের লিঙ্কে ক্লিক করুনঃ http://103.230.104.210:8088/ntrca/c5/app/requisition-list.php

অথবা

http://ngi.teletalk.com.bd/ntrca/app/ এই সাইটে লগইন করে এনটিআরসিএ শূন্য পদের তালিকা দেখতে পারেন।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) ৪র্থ গণবিজ্ঞপ্তি রেজাল্ট দেখতে তোমার নিম্নোক্ত পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

১. প্রথমে তোমাকে এনটিআরসিএ এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। ওয়েবসাইটে যেতে নিচের লিংকটি ব্যবহার করুন:

https://ntrca.gov.bd/

২. ওয়েবসাইটে প্রবেশ করার পরে তোমাকে “Result” অপশন সিলেক্ট করতে হবে।

৩. “Result” অপশন সিলেক্ট করার পরে তুমি পরের পৃষ্ঠাতে চলে যাবেন। এখানে তোমাকে তোমার পরীক্ষার সাল ও শ্রেণী সিলেক্ট করতে হবে।

৪. পরীক্ষার সাল ও শ্রেণী সিলেক্ট করার পরে তোমাকে রোল নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।

৫. লগইন করার পরে তুমি তোমার রেজাল্ট দেখতে পারবেন।

এছাড়াও, তুমি নিচের লিংকটি ব্যবহার করে ডিরেক্টলি রেজাল্ট পেতে পারেন:

http://ntrca.teletalk.com.bd/result/

NTRCA চতুর্থ গণবিজ্ঞপ্তির শূন্য পদের তালিকা


বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (NTRCA) ৪র্থ গণবিজ্ঞপ্তির শূন্য পদের তালিকা প্রকাশ করেছে। এই বিজ্ঞপ্তিতে মোট ৬৮,৩৯০টি পদে শিক্ষক নিয়োগ করা হবে।

শূন্য পদের তালিকা দেখতে করণীয়

  • ১. NTRCA-এর ওয়েবসাইটে (www.ntrca.gov.bd) যান।
  • ২. হোম পেজে “আমাদের সেবাসমূহ” বিভাগে ক্লিক করুন।
  • ৩. “চতুর্থ গণবিজ্ঞপ্তি ২০২২” লিঙ্কে ক্লিক করুন।
  • ৪. “শূন্য পদের তালিকা” লিঙ্কে ক্লিক করুন।
  • ৫. আপনার কাংখিত শূন্য পদের তালিকা দেখুন।

শূন্য পদের তালিকা

  • ১. শূন্য পদের তালিকা দেখতে করণীয় ধাপগুলি অনুসরণ করুন।
  • ২. “শূন্য পদের তালিকা করুন” লিঙ্কে ক্লিক করুন।
  • ৩. আপনার কাংখিত শূন্য পদের তালিকা করুন।

শূন্য পদের তালিকা সম্পর্কে আরও তথ্য

শূন্য পদের তালিকা সম্পর্কে আরও তথ্যের জন্য আপনি NTRCA-এর ওয়েবসাইট (www.ntrca.gov.bd) দেখতে পারেন। আপনি NTRCA-এর হটলাইন নম্বর ০৯৬৬৬-০০০১০০-এ ফোন করেও তথ্য পেতে পারেন।

শেষ কথা হচ্ছে যে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) ৪র্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এতে ৬৮,৩৯০টি শূন্য পদে শিক্ষক নিয়োগ দেওয়া হবে। আবেদন শুরু হবে ২৯ ডিসেম্বর ২০২২ তারিখ থেকে। আবেদন করা যাবে ২৯ জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত। আবেদনকারীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন ফি বাবদ ১০০ টাকা জমা দিতে হবে। ফি জমা দিতে হবে টেলিটক সিমের মাধ্যমে। আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই জাতীয় পরিচয়পত্র, শিক্ষাগত যোগ্যতা সনদ এবং অভিজ্ঞতার সনদ থাকতে হবে। আবেদনকারীদের মধ্যে যারা যোগ্য হবেন তাদের লিখিত পরীক্ষা নেওয়া হবে। লিখিত পরীক্ষার তারিখ ও সময় পরবর্তীতে জানানো হবে।\

বিষয় ভিত্তিক শূন্য পদের তালিকা ২০২৩ NTRCA Vacant Posts List

যে বিষয়ে গ্র্যাজুয়েশন সম্পন্ন করে আপনারা নিবন্ধন করেছেন এবং বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের এই গণ বিজ্ঞপ্তির জন্য অপেক্ষা করছেন তাদেরকে বলব যে আমাদের ওয়েবসাইটের এই পোষ্টের মাধ্যমে বিষয়ভিত্তিক শূন্য পদের তালিকা সংগ্রহ করে নিন। বিষয় ভিত্তিক শূন্য পদের তালিকা জানতে পারলে আপনি নিজ বিষয়ে নিয়োগ পাওয়ার জন্য সেরকম ধরনের প্রস্তুতি গ্রহণ করতে পারবেন

এবং এক্ষেত্রে আপনার জন্য তা অনেক সুবিধা জনক হবে। সাম্প্রতিক সময়ে প্রকাশ করা বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের এই গণবিজ্ঞপ্তি অনুযায়ী যারা আবেদন করবেন এবং বিভিন্ন জেলায় নির্দিষ্ট বিষয়ে শিক্ষক নিয়োগ হবেন তাদের জন্য আমাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত গুরুত্বপূর্ণ তথ্যগুলো প্রদান করা হচ্ছে। তাই আজকের এই পোষ্টের মাধ্যমে আমরা আপনাদের সামনে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের বিষয়ভিত্তিক শূন্য পদের তালিকা সম্পর্কে আলোচনা করব।

আমরা কমবেশি সকলের নির্দিষ্ট বিষয়ে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছি অথবা ডিগ্রী সার্টিফিকেট এবং পাস কোর্স করার পরে প্রিলিমিনারি দিয়ে মাস্টার্স সম্পন্ন করেছি। যারা শিক্ষক নিবন্ধনের পরীক্ষায় আগে থেকে নিবন্ধন করে রেখেছেন এবং প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হয় এখন লিখিত ভাইভা পরীক্ষার জন্য অপেক্ষা করছেন তাদের উদ্দেশ্যে আমরা এই গণবিজ্ঞপ্তি প্রসঙ্গে নিয়মিত ভাবে তথ্যগুলো উপস্থাপন করার চেষ্টা করছি।

এই বিজ্ঞপ্তি অনুযায়ী আপনারা খুব সহজেই বিভিন্ন ধরনের তথ্য জানতে পারবেন এবং তথ্য অনুযায়ী আবেদন করে বিভিন্ন জেলায় নির্দিষ্ট বিষয়ে শিক্ষকতার পেশায় জড়িত হতে পারবেন। তাই আপনি যখন নির্দিষ্ট বিষয়ে সম্পর্কে জানতে চাইবেন অথবা কতটি শূন্য পদ রয়েছে তা জানতে চাইবেন তখন আমরা আপনাদেরকে বিষয়গুলো জানিয়ে দেওয়ার চেষ্টা করব।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের মাধ্যমে আমরা জানতে পেরেছি যে সারাদেশে প্রায় 68 হাজার শিক্ষক ২০২৩ সালে নিয়োগ দেওয়া হবে। সারা দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শূন্য পদের তালিকা তৈরি করে এবং বিভিন্ন বিষয়ে কতজন শিক্ষক নিয়োগ দেয়া হবে এ বিষয়ে তালিকা তৈরি করে একটি নির্দিষ্ট তালিকা আপনাদের উদ্দেশে প্রদান করা হবে। এতে করে আপনারা যেমন

জেলা ভিত্তিক শিক্ষক নিয়োগের তালিকা জানতে পারবেন তেমনি ভাবে আপনার গ্রাজুয়েশন সম্পন্ন করা বিষয়ের তালিকা জানতে পারবেন। যে পদের তালিকা যত বেশি সেই পদের তালিকাতে কম প্রতিযোগিতা হবে অথবা তত জন শিক্ষক নিয়োগ হতে পারবেন বলে আপনাদের ভেতরে একটা ধারণা আসবে।

Check Also

১৭ তম শিক্ষক নিবন্ধন পরিক্ষায় পাশ করছেন ২৬,০০০ প্রার্থী - NTRCA 17th Written Result Published - Ntrca Update News Today

NTRCA 17th Written Result 2023 | শিক্ষক নিবন্ধন রেজাল্ট ২০২৩

NTRCA 17th Written Result 2023 | শিক্ষক নিবন্ধন রেজাল্ট ২০২৩: 17th Registration Result: 17th Registration …

১৮তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার প্রস্তুতি

১৮তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার প্রস্তুতি ২০২৩

বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষ সারাদেশে নিম্ন-মাধ্যমিক, মাধ্যমিক, কলেজ, মাদ্রাসা এবং কারিগরিসহ প্রায় ৩৬ হাজার বেসরকারি …

Ntrca News Today 2023 | এনটিআরসিএ এর নতুন খবর

Ntrca News Today 2023 | এনটিআরসিএ এর নতুন খবর

Ntrca News .Com সাইটে স্বাগতম। আপনি কি প্রতিনিয়ত বেসরকারি শিক্ষক নিবন্ধন বা এনটিআরসিএ নোটিস পড়তে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *