এইচএসসি ২০২৩ পরীক্ষার পূর্ব প্রস্তুতি নিয়ে কিছু টিপস
এইচএসসি ২০২৩ পরীক্ষার পূর্ব প্রস্তুতি নিয়ে কিছু টিপস

এইচএসসি ২০২৩ পরীক্ষার পূর্ব প্রস্তুতি নিয়ে কিছু টিপস

এইচএসসি পরীক্ষা দেওয়ার আগে অবশ্যই সকল শিক্ষার্থীদের কিছু নিয়ম বা টিপস ফলো করলে অল্প পরেও ভালো রেজাল্ট করতে পারবে। শিক্ষার্থী বন্ধুরা, আজকে আমরা এইচএসসি ২০২৩ পরীক্ষার পূর্ব প্রস্তুতি নিয়ে কিছু টিপস শেয়ার করব। যা তোমাদের প্রত্যেক শিক্ষার্থীর উপকারে আসবে।

আজকের বাংলা ১ম পত্র প্রশ্ন সমাধান ২০২৩

তোমরা যারা পরীক্ষা দিয়েছো। তারা এখান থেকে আজকের বাংলা ১ম পত্র প্রশ্ন ও উত্তর মিলিয়ে নিতে পারো। এখান থেকে তোমরা পরিক্ষায় কতো পেয়েছো তা নিশ্চিত করতে পারবে। তাহলে চলো নিম্নে থেকে আজকের বাংলা ১ম পত্র প্রশ্নের সমাধান দেখে নেই।

সামনে ১৭ আগস্ট ২০২৩ তোমাদের এইচএসসি পরীক্ষা শুরু হতে যাচ্ছে। প্রথমে তোমাদের বাংলা প্রথম পত্র পরীক্ষা হবে। তোমাদের পরীক্ষার রুটিন জানতে হলে আমাদের ওয়েবসাইটের এইচএসসি ক্যাটাগরি ঘুরে আসো। এখানে আমরা ২০২৩ সালের এইচএসসি শিক্ষার্থীর জন্য পরীক্ষায় ভালো ফলাফলের জন্য কিছু টিপস শেয়ার করব। চলুন পরীক্ষা পূর্ব প্রস্তুতি সম্পর্কে জেনে নেয়া যাক।

প্রবাদ আছে পূর্ব প্রস্তুতি সফলতার সোপান। তাই আমার মতে পরীক্ষা দেওয়ার আগে পরীক্ষার পূর্ব প্রস্তুতি নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। আজকে আমরা এইচএসসি ২০২৩ পরীক্ষার সময় এবং পরীক্ষায় যাওয়ার আগে করনীয় কি এসব বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব। তোমরা অনেকেই জানতে চেয়েছিল পরীক্ষার আগে করনীয় কি। আবার অনেকে জানিনা পরীক্ষার আগে কি কি করনীয়।

এইচএসসি ২০২৩ পরীক্ষার পূর্ব প্রস্তুতি নিয়ে কিছু টিপস

যে কোন পরীক্ষা দেওয়ার আগে পরীক্ষার সময় এবং পরীক্ষার বিষয়ে ও পরীক্ষার মানবন্টন সম্পর্কে ধারণা থাকা উচিত। তা না হলে ভালো পড়ার পরও খারাপ রেজাল্ট অবশ্যই হবে।

দ্বিতীয় টিপস হচ্ছে পরীক্ষার আগে অবশ্যই পর্যাপ্ত ঘুম পেরে তারপর পরীক্ষার প্রস্তুতি নিতে হবে। পর্যাপ্ত ঘুম না পেরে পরীক্ষার হলে প্রবেশ করলে ভালো প্রস্তুতি থাকা সত্ত্বেও ভালো করে লিখতে পারবে না। কারণ তোমার চোখে ঘুম লেগে থাকবে এবং মাথা ঘুরাবে। তাই আমার মতে পরীক্ষার আগের রাতে পর্যাপ্ত পরিমাণে অর্থাৎ প্রায় সাত ঘন্টা ঘুমিয়ে তারপর পরীক্ষা প্রস্তুতি সম্পন্ন করবে।

এইচএসসি পরীক্ষায় ভালো করার আরেকটি গুরুত্বপূর্ণ উপায় হচ্ছে। পরীক্ষার বিষয় সম্পর্কে এটি শর্ট নোট তৈরি করুন। যা পরীক্ষা দেওয়ার আগে আগে রিভার্স করবেন। এতে আপনার ভালো রেজাল্ট দেবে।

আমরা প্রায় সময় যে ভুলটি করে থাকি। অনেকেই পরীক্ষা যাওয়ার আগে ফরগেট খেয়ে নেই। এতে করে নানা সমস্যায় পড়তে হয়। তাই পরীক্ষায় যাওয়ার আগে অবশ্যই ভারী খাবার খাওয়া পরিহার করতে হবে। ভারী খাবার গ্রহণ করলে তোমাকে নিজেকেই অস্বস্তি বোধ করবে। তাই পরীক্ষায় যাওয়ার আগে অবশ্যই ভারী খাবার খাবে না। তাই বলে না খেয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে যাবে না।

পরীক্ষার হলে আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো ঘড়ির ব্যবহার। আমার জানামতে অনেকেই পরীক্ষার হলে ঘড়ি নিয়ে যায় না। তবে আমার মতে তোমরা সবাই গরিব ব্যবহার করবে পরীক্ষা হলে। যা তোমাকে পরীক্ষার সময় বাঁচাতে অনেক সাহায্য করবে। ঘরে অবশ্যই ডিজিটাল ঘড়ি নিয়ে যাওয়া যাবে না। এনালগ ঘড়ি নিয়ে যাওয়ার চেষ্টা করবে। তো অবশ্যই পরীক্ষার হলে ঘড়ি ব্যবহার করবে।

সবচেয়ে বুদ্ধিমানের কাজ হল পরীক্ষার আগের রাতেই সকল জিনিস গুছিয়ে রাখা। পরীক্ষার জন্য প্রয়োজনীয় জিনিস। যেমন – পেন্সিল, ক্যালকুলেটর, রাবার, স্কেল ইত্যাদি প্রয়োজনীয় জিনিস আগের রাতেই গুছিয়ে রাখবে। তাহলে পরীক্ষার সময়ে মনে থাকবে না।

পরীক্ষা দেওয়ার সময় অবশ্যই সময়ের দিকে লক্ষ্য রাখতে হবে। তা না হলে সকল প্রশ্নের উত্তর দিতে পারবে না। এতে তোমার সারা বছর কষ্ট করেও কোন ফল পাবে না। পরীক্ষা কেন্দ্রে যাওয়ার সময় মেনটেন করে রাখতে হবে। পরীক্ষায় দেরি করে ঢোকা যাবেনা। তাই হাতে সময় নিয়ে পরীক্ষা কেন্দ্রে যেতে হবে। আমার মতে সময় হাতে নিয়ে সাথে বই রেখে কেন্দ্র প্রবেশ করতে পারো। যতক্ষণ সময় পাবে তুমি বইটি দেখতে পারবে। অতএব পরীক্ষার কেন্দ্রে প্রবেশের সময় হাতে রাখবে।

OMR শিট ভালো করে ঠিকভাবে পূরণ করবে। তা না হলে নিজেই অনেক বড় ঝামেলায় পড়বে। এমনকি ও আমার শীত ভালোভাবে পূরণ না করলে তোমার রেজাল্ট ফেল আসতে পারে। ওএমআর শিট সঠিকভাবে পূরণ করতে না পারলে ইউটিউব থেকে একটা ভিডিও দেখতে পারো। অথবা আমাদের চাইতে ওএমআর শিট পূরণের সঠিক নিয়ম দেখানো হয়েছে। সঠিক নিয়ম দেখতে হলে এইচএসসি ক্যাটাগরি ঘুরে আসো।

এইচএসসি ২০২৩ পরীক্ষার রুটিন এর শেষের দিকে লেখা রয়েছে পরীক্ষার হলে কোন প্রকার ডিজিটাল ডিভাইস ব্যবহার করা যাবে না। পরীক্ষা কেন্দ্রে কোন উপকার ডিজিটাল ডিভাইস নিয়ে প্রবেশ করার চেষ্টা করবে না। কারণ পরীক্ষার করণীয় মধ্যে লেখা আছে পরীক্ষার হলে কেউ ডিজিটাল ডিভাইস নিয়ে প্রবেশ করতে পারবে না। তাই ডিজিটাল ডিভাইস এড়িয়ে চলবে।

শিক্ষার্থী জীবনের সবচেয়ে খারাপ দিক হলো নকল করা। হ্যাঁ সঠিকই বলছি নকল করার মতো খারাপ কিছু হতে পারে না। তোমরা অবশ্যই নকল করা থেকে বিরত থাকবে। পরীক্ষায় নকল অথবা অসাধুউপায় অবলম্বন করা থেকে বিরত থাকবে। কারণ এক একটি রুমে দুইটি করে ছার ডিউটি করবে। তাই তোমরা যেভাবেই নকল করো না কেন ধরতে পারবে তারা। এমনকি কোন কোন হলে সি সি ফুটেজ লাগানো থাকবে।

এইচএসসি শিক্ষার্থীদের উদ্দেশ্যে শেষ কথা হচ্ছে যে তোমরা উপরে নিয়ম গুলো ভালোভাবে পড়ে মেনে চলার চেষ্টা করবে। তোমার পরীক্ষা ভালো রেজাল্ট করার একধাপ এগিয়ে থাকবে। তোমাদের এইচএসসি ২০২৩ পরীক্ষা সকাল তো সকল আপডেট নিউজ পেতে আমাদের এই সাইটটি সেভ করে রাখো। এছাড়া এখানে তোমাদের সকল পরীক্ষা অনুষ্ঠিত হয়ে যাওয়া প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে। সকল প্রশ্নের সমাধান পেতে আমাদের কোশ্চেন ব্যাংক অথবা প্রশ্ন ব্যাংক ক্যাটাগরি ঘুরে আসো। সেখানে তোমাদের সায়েন্স আর্টস কমার্স সকল বিভাগের সকল বিষয়ের প্রশ্ন সমাধান করে দেওয়া হয়েছে। সবার ভালো রেজাল্ট প্রত্যাশা করে এখানেই শেষ করছি ধন্যবাদ সবাইকে।

আরও পড়ুন

এইচএসসি সকল বিষয়ের সাজেশন

এইচএসসি বাংলা ১ম পত্র প্রশ্ন সমাধান ২০২৩ (সকল বোর্ড)

এইচএসসি সকল প্রশ্নের উত্তর

এইচএসসি পরীক্ষার রুটিন সকল বোর্ড

এইচএসসি সিলেবাস ২০২৪ সকল বোর্ড

Google News Follow
Google News Follow

Check Also

HSC ICT Syllabus 2023 Hsc 2023 ICT Short Syllabus 0

HSC ICT Syllabus 2023 | Hsc 2023 ICT Short Syllabus

HSC ICT Syllabus 2023 | Hsc 2023 ICT Short Syllabus: HSC ICT Syllabus 2023 is …

আরও দেখুন HSC ICT Question 2023 Dhaka Board HSC ICT Question 2023 Barishal Board HSC ICT Question 2023 Cumilla Board HSC ICT Question 2023 Dinajpur Board HSC ICT Question 2023 Mymensingh Board HSC ICT Question 2023 Rajshahi Board HSC ICT Question 2023 Chattogram Board HSC ICT Question 2023 Sylhet Board

Hsc exam uptate| ৬৫ জন শিক্ষার্থীকে বহিষ্কার করলো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা মন্ত্রণালয়

Hsc exam uptate| ৬৫ জন শিক্ষার্থীকে বহিষ্কার করলো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা মন্ত্রণালয়: ইংরেজি …

চলতি সপ্তাহে চতুর্থ গণবিজ্ঞপ্তির শিক্ষক নিয়োগে চূড়ান্ত সুপারিশ (1)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রক্সি দিলেন ফুফাতো বোন

২০০৩ সালের এইচএসসি পরীক্ষায় মামাতো বোনের এইচএসসি পরীক্ষা দিতে এসে ফুফাতো ফোন ধরা পড়ে। এই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *