এইচএসসি ২০২৩ পরীক্ষার আইসিটি বিষয়ের মানবন্টন পরিবর্তন
এইচএসসি ২০২৩ পরীক্ষার আইসিটি বিষয়ের মানবন্টন পরিবর্তন

এইচএসসি ২০২৩ পরীক্ষার আইসিটি বিষয়ের মানবন্টন পরিবর্তন

এইচএসসি ২০২৩ পরিক্ষায় সর্বশেষ আপডেট তথ্য পেতে আমাদের সাইট ফলো করুন। কারন আমরা এইচএসসি ২০২৩ এর সকল তথ্য এখানে প্রকাশ কর থাকি। এবার পরীক্ষার এইচএসসি আইসিটি বিষয়ের মানবন্টন নতুন করে দিয়েছে। নিম্নে বিস্তারিত দেখুন।

এইচএসসির আইসিটি পরীক্ষা কত নম্বরে হবে?

আজকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি মঙ্গলবার বলেছেন যে, এইচএসসি ও সমমানের পরীক্ষা ২০২৩ সালে আইসিটি বাদে অন্যান্য বিষয়ে পূর্ণ নম্বরে ও পূর্ণ সময়ে অনুষ্ঠিত হবে। তিনি আরও বলেন, আইসিটি পরীক্ষা হবে ৭৫ নম্বরে, যেখানে লিখিত ৫০ এবং ব্যবহারিকে থাকবে ২৫ নম্বর।

এইচএসসি আইসিটি মানবন্টন ২০২৩

শিক্ষামন্ত্রী দিপু মণি জানান, এইচএসসিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি ) বিষয়ের পরীক্ষা ৭৫ নম্বরে হবে। এর মধ্যে লিখিত ৫০ (২০ এমসিকিউ, ৩০ লিখিত) আর ব্যবহারিক ২৫। এ ছাড়া অন্য সব বিষয়ে পূর্ণ নম্বরে, পূর্ণ সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শিক্ষা মন্ত্রী আরও বলেন, যেসব এলাকায় এখনও বন্যা বা অতিবৃষ্টি রয়েছে সেসব এলাকায় ছুটি বাড়ানো হবে। তিনি বলেন, চট্টগ্রাম, কক্সবাজার, খাগড়াছড়ি, বান্দরবান যেখানেই বন্যা পরিস্থিতি সৃষ্টি হচ্ছে সেখানে ছুটি বাড়ছে। চট্টগ্রামে পরীক্ষা নেয়ার পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে, পরীক্ষা নেয়ার পরিস্থিতি না থাকলে যে অঞ্চলে পরীক্ষা হবে না, তা পেছানো হবে। কিন্তু বাকি অঞ্চলে পরীক্ষা হবে।

কোচিং সেন্টার বন্ধের নোটিশ

সকল কোচিং সেন্টার বন্ধের বিষয়ে দীপু মনি বলেন, এইচএসসি ও সমমানের পরীক্ষা উপলক্ষে আগামী ১৪ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত সারা দেশের সকল কোচিং সেন্টার বন্ধ থাকবে।

এইচএসসি ও সমমানের পরীক্ষার রুটিন পরিবর্তন হবে কি?

এইচএসসি ও সমমানের পরীক্ষা পেছানোর দাবির যৌক্তিকতা নেই জানিয়ে তিনি বলেন, পরীক্ষার আগেই পরীক্ষার্থীদের একটা অংশ বলতে থাকে পরীক্ষা পেছাও। পরীক্ষা ১৭ আগস্ট থেকে হবে–এটা অনেক আগের ঘোষণা। যারা মনে করছে তারা প্রস্তুত না, তারা যে কটি দিন আছে পড়াশোনা করলে তাদের পরীক্ষাও ভালো হবে। পরীক্ষা যথাসময়েই হবে।

এর আগে আসন্ন এইচএসসি ও সমমান পরীক্ষা-২০২৩ সুষ্ঠু ও নকলমুক্ত এবং ইতিবাচক পরিবেশে সম্পন্নের লক্ষ্যে গঠিত জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। আশা করি এবারও ভালোভাবে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এইচএসসি ও সমমানের পরীক্ষা ২০২৩ সালে অনুষ্ঠিত হতে যাচ্ছে ১৭ আগস্ট থেকে শুরু হয়ে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত হবে।। শিক্ষামন্ত্রীর ঘোষণা অনুযায়ী, পরীক্ষাটি পূর্ণ নম্বরে ও পূর্ণ সময়ে অনুষ্ঠিত হবে। তবে, যেসব এলাকায় এখনও বন্যা বা অতিবৃষ্টি রয়েছে সেসব এলাকায় ছুটি বাড়ানো হবে। কোচিং সেন্টার বন্ধ থাকবে আগামী ১৪ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। এইচএসসি ও সমমানের পরীক্ষা পেছানোর দাবির যৌক্তিকতা নেই বলে শিক্ষামন্ত্রী জানান। তিনি বলেন, পরীক্ষা যথাসময়েই হবে।

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের প্রতি আমার সর্বশেষ কথা হচ্ছে তোমরা বাহিরে নানা কথায় কান না দিয়ে মন দিয়ে পড়াশুনা কর। সো পড়ার বিকল্প কিছু নেই। পড়া শেষ হয়ে থাকলে বার বার রিভিশন কর। এছাড়া তোমাদের কোন বিষয়ে সাজেশন প্রয়োজন হলে আমাদের সাইট থেকে দেখে নিতে পার। এখানে সকল বিষয়ের সাজেশন দেয়া আছে।

Read More

Road Accident paragraph for HSC

Environment pollution paragraph for HSC 2023

Tree Plantation Paragraph for HSC 2023

HSC Suggestion 2023

Price Hike Paragraph for HSC 2023

Load shedding paragraph for HSC 2023

Check Also

HSC ICT Syllabus 2023 Hsc 2023 ICT Short Syllabus 0

HSC ICT Syllabus 2023 | Hsc 2023 ICT Short Syllabus

HSC ICT Syllabus 2023 | Hsc 2023 ICT Short Syllabus: HSC ICT Syllabus 2023 is …

আরও দেখুন HSC ICT Question 2023 Dhaka Board HSC ICT Question 2023 Barishal Board HSC ICT Question 2023 Cumilla Board HSC ICT Question 2023 Dinajpur Board HSC ICT Question 2023 Mymensingh Board HSC ICT Question 2023 Rajshahi Board HSC ICT Question 2023 Chattogram Board HSC ICT Question 2023 Sylhet Board

Hsc exam uptate| ৬৫ জন শিক্ষার্থীকে বহিষ্কার করলো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা মন্ত্রণালয়

Hsc exam uptate| ৬৫ জন শিক্ষার্থীকে বহিষ্কার করলো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা মন্ত্রণালয়: ইংরেজি …

চলতি সপ্তাহে চতুর্থ গণবিজ্ঞপ্তির শিক্ষক নিয়োগে চূড়ান্ত সুপারিশ (1)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রক্সি দিলেন ফুফাতো বোন

২০০৩ সালের এইচএসসি পরীক্ষায় মামাতো বোনের এইচএসসি পরীক্ষা দিতে এসে ফুফাতো ফোন ধরা পড়ে। এই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *