এইচএসসি পরীক্ষা ২০২৩ সর্বশেষ খবর
এইচএসসি পরীক্ষা ২০২৩ সর্বশেষ খবর

এইচএসসি পরীক্ষার সর্বশেষ খবর ২০২৩

এইচএসসি শিক্ষার্থী বন্ধুরা, তোমাদের ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা বাংলা প্রথম পত্র বিষয় আজকে খুব সুন্দর ভাবেই অনুষ্ঠিত হয়েছে। প্রতিটি কেন্দ্রের সকল কিছুই ঠিক ছিল। যাইহোক সামনে তোমাদের ২০ আগস্ট বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে। এখন থেকে বসে না থেকে বাংলা দ্বিতীয় পত্র বিষয়ে প্রস্তুতি শুরু করো। কারণ পরীক্ষার পূর্ব প্রস্তুতি সফলতার সোপান।

২০২৩ সালের এইচএসসি পরীক্ষার রেজাল্ট প্রসঙ্গে আজকে শিক্ষামন্ত্রী বলেন, এইচএসসি রেজাল্ট এবার প্রকাশ করা হবে পরীক্ষার ৬০ দিন পরেই।

এইচএসসি পরীক্ষার সময় ২০২৩

২০২৩ সালে এইচএসসি পরীক্ষা মূলত সামনে ১৭ আগস্ট শুরু হবে এবং বাংলাদেশ শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের পরীক্ষা ২৭ আগস্ট থেকে শুরু হবে। ১৭ই আগস্ট থেকে যাদের পরীক্ষা শুরু হবে তাদের পরীক্ষা শেষ হবে 25 সেপ্টেম্বর পর্যন্ত। যে তিনটি বোর্ডের পরীক্ষার সময় পিছন হয়েছে তাদের রুটিন দেওয়া হয়েছে। তোমরা চাইলে আমাদের সাইট থেকেই পরবর্তী নতুন এইচএসসি রুটিন দেখে নিতে পারো।

এইচএসসি ২০২৩ এর ব্যবহারিক পরীক্ষার সময় ২৬ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত চলবে। তবে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন প্রাকৃতিক দুর্যোগের কারণে পরীক্ষার রুটিন পরিবর্তন হতে পারে।

এইচএসসি পরীক্ষার মানবন্টন নিয়ে বলেন ২০২৩ সালে এইচএসসি পরীক্ষার মানবন্টন কোন পরিবর্তন হবে না। তবে আইসিটি বিষয় বাদে সকল বিষয়ের পূর্ণমান নাম্বার থাকবে ১০০। তবে দেখা গেছে অনেক শিক্ষার্থী আন্দোলন করছে নাম্বার পত্র কমানোর জন্য।

এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র সম্পর্কে যা বলা দরকার। তোমাদের ২৩ সালের এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র সকল কেন্দ্রের দিকে পাঠানো হয়েছে। তোমরা যারা ভাবতেছ পরীক্ষা পেছনে হবে তাদের জন্য বলতেছি। এবারে এইচএসসি পরীক্ষা প্রাকৃতিক দুর্যোগ ছাড়া পরিবর্তন করা হবে না। সো তোমরা পড়ায় মনোযোগ দাও।

প্রিয় এইচএসসি শিক্ষার্থীবৃন্দ তোমরা যারা এসএসসি পরীক্ষা দিতে যাচ্ছ। এইচএসসি পরীক্ষার্থীদের জন্য আমাদের সাইট টা খুবই গুরুত্বপূর্ণ। কারণ এখানে এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র সমাধান করে তো হবে।

এছাড়া এইচএসসি পরীক্ষার সর্বশেষ খবর এবং এইচএসসি সম্পর্কে লেটেস্ট নিউজ আমরাই প্রথম প্রদান করে থাকি। তো সবার শুভ কামনা করে এখানেই শেষ করছি ধন্যবাদ সবাইকে।

HSC 2023 | এইচএসসি পরীক্ষার বাংলা ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২৩

বাংলা ২য় পত্র পরীক্ষা ১০০ নম্বরের। এর মধ্যে ৭০ নম্বর লিখিত এবং ৩০ নম্বর নৈর্ব্যক্তিক প্রশ্ন। লিখিত পরীক্ষার সময় ২ ঘন্টা ৩০ মিনিট এবং নৈর্ব্যক্তিক প্রশ্নের সময় ৩০ মিনিট। পরীক্ষা আর মাত্র ২ দিন বাকি, তাই তোমার এখনই প্রস্তুতি শুরু করা উচিত। তুমি গত বছরের প্রশ্ন এবং উত্তর দেখতে পারো। এটি তোমাকে পরীক্ষার ধরন সম্পর্কে একটি ধারণা দেবে এবং তোমাকে তোমার প্রস্তুতি উন্নত করতে সাহায্য করবে।

এইচএসসি বাংলা ২য় পত্র অল্প পড়ে ভালো রেজাল্ট করার উপায়

  1. বাংলা ২য় পত্র প্রশ্নটিকে ভালভাবে পড়ে বোঝার চেষ্টা করো।
  2. বাংলা ২য় পত্র প্রশ্নের প্রকৃতি বুঝার চেষ্টা করো।
  3. প্রশ্নের উত্তর দেওয়ার জন্য প্রয়োজনীয় তথ্যগুলি সংগ্রহ করো।
  4. তথ্যগুলিকে সঠিকভাবে সাজিয়ে একটি সুন্দর ও সুসংহত উত্তর লিখো।
  5. বাংলা ২য় পত্র প্রশ্নের উত্তর দেওয়ার সময় সময়ের সীমাবদ্ধতা সম্পর্কে সচেতন থাকো।
  6. বাংলা ২য় পত্র প্রশ্নের উত্তর দেওয়ার সময় যথাসম্ভব সঠিক তথ্য ব্যবহার করো।
  7. বাংলা ২য় পত্র প্রশ্নের উত্তর দেওয়ার সময় ভাষার ব্যবহারে সতর্ক থাকো।
  8. বাংলা ২য় পত্র প্রশ্নের উত্তর দেওয়ার সময় নিজের চিন্তা ও ধারণাগুলিকে স্পষ্ট ও সুন্দরভাবে প্রকাশ করো।

২০২৩ সালের ২ মে বাংলা ২য় পত্রের MCQ পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শেষে, আপনি সকল সেটের প্রশ্ন সমাধান করে দেখতে পারেন। ক, খ, গ ও ঘ সেটের প্রশ্ন উত্তর আলাদা ভাবে দেওয়া হয়ে থাকে, তাই আপনি যে শিক্ষা বোর্ড থেকে পরীক্ষা দিয়েছেন এবং আপনার প্রশ্ন যে সেট পড়েছে, সেই সেট এর সাথে এখানে দেওয়া উত্তর মিলিয়ে নিন।

Google News Follow
Google News Follow

Check Also

HSC ICT Syllabus 2023 Hsc 2023 ICT Short Syllabus 0

HSC ICT Syllabus 2023 | Hsc 2023 ICT Short Syllabus

HSC ICT Syllabus 2023 | Hsc 2023 ICT Short Syllabus: HSC ICT Syllabus 2023 is …

আরও দেখুন HSC ICT Question 2023 Dhaka Board HSC ICT Question 2023 Barishal Board HSC ICT Question 2023 Cumilla Board HSC ICT Question 2023 Dinajpur Board HSC ICT Question 2023 Mymensingh Board HSC ICT Question 2023 Rajshahi Board HSC ICT Question 2023 Chattogram Board HSC ICT Question 2023 Sylhet Board

Hsc exam uptate| ৬৫ জন শিক্ষার্থীকে বহিষ্কার করলো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা মন্ত্রণালয়

Hsc exam uptate| ৬৫ জন শিক্ষার্থীকে বহিষ্কার করলো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা মন্ত্রণালয়: ইংরেজি …

চলতি সপ্তাহে চতুর্থ গণবিজ্ঞপ্তির শিক্ষক নিয়োগে চূড়ান্ত সুপারিশ (1)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রক্সি দিলেন ফুফাতো বোন

২০০৩ সালের এইচএসসি পরীক্ষায় মামাতো বোনের এইচএসসি পরীক্ষা দিতে এসে ফুফাতো ফোন ধরা পড়ে। এই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *