আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি কে কতবার নিয়েছে

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি কে কতবার নিয়েছে এ নিয়ে আমাদের মাঝে প্রায় বির্তক দেখা যায়। তাই সকল বির্তকের অবসান ঘটাতে আজ আমরা এই আর্টিকেল প্রকাশ করছি। আপনারা সবাই জানেন আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির যাত্রা শুরু হয়েছিল সেই ১৯৯৮ সালে। তারপর থেকে একে একে মোট ৮ টি আসর খেলা হয়েছে আইসিসি চ্যাম্পিয়ন ট্রফির।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি কে কতবার নিয়েছে
আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি কে কতবার নিয়েছে

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ী দলের তালিকা দেখলে বুঝা যায় এখনো পর্যন্ত বাংলাদেশ কোন সময় চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিততে পারেনি। নিচে আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি জয়ী দলের লিস্ট এবং আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি কে কতবার নিয়েছে তার তালিকা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

বাংলাদেশ আইসিসি ট্রফি চ্যাম্পিয়ন হয় কত সালে

বাংলাদেশে আইসিসি ট্রফি চ্যাম্পিয়ন হয় ১৯৯৭ সালে। ১৯৯৭ আইসিসি ট্রফি মালেশিয়ায় অনুষ্ঠিত হয়। এই আসরের ফাইনালে বাংলাদেশ কেনিয়া ক্রিকেট দলের মুখোমুখি হয়। আইসিসি ট্রফি ১৯৯৭ আসরে বাংলাদেশ কেনিয়াকে ২ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি চ্যাম্পিয়ন লিস্ট

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি যাত্রা শুরু হয়েছিল ১৯৯৮ সালে। বাংলাদেশের মাঠিতে আয়োজনের মধ্য দিয়ে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি টুর্নামেন্ট শুরু হয় তারপর ১৯৯৮ সাল থেকে ২০১৭ পর্যন্ত আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ৮ আসর খেলা হয়েছে। নিচে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির চ্যাম্পিয়ন লিস্ট সম্পর্কে আলোচনা করা হলো।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ১৯৯৮ প্রথম আসর

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ১৯৯৮ সালে অনুষ্ঠিত হয়। আর এটি ছিল প্রথম আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আসর। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ১৯৯৮ আসরকে আইসিসি নক-আউট ট্রফি বলা হয়। বাংলাদেশের মাঠিতে আয়োজন করা হয়েছিল এই টুর্নামেন্টের। মোট ৯ টি দল অংশগ্রহণ করেছিল আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ১৯৯৮ আসরে। সেই আসরের ফাইনালে চ্যাম্পিয়ন হয় দক্ষিণ আফ্রিকা আর দক্ষিণ আফ্রিকা হলো আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি আসরের ইতিহাসে প্রথম চ্যাম্পিয়ন দল।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০০০ দ্বিতীয় আসর

২০০০ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির দ্বিতীয় আসর মোট ১১ টি দলকে নিয়ে কেনিয়ায় অনুষ্ঠিত হয়েছিল। সেই আসরের ফাইনালে কেনিয়ার রাজধানী নাইরুবিতে ভারত ও নিউজিল্যান্ড মুখোমুখি হয়। ফাইনালে ভারত নিউজিল্যান্ডকে ২৬৫ রানের টার্গেট দেয় কিন্তু নিউজিল্যান্ড দল ৪৯.৪ ওভার খেলে ৪ উইকেটে জয়লাভ করে।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০০২ তৃতীয় আসর

১২ টি দলকে নিয়ে ২০০২ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির তৃতীয় আসর ইংল্যান্ডে অনুষ্ঠিত হয়। ২০০২ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে শ্রীলঙ্কা ভারতের মুখোমুখি হয়। ফাইনালে আগে ব্যাট করে শ্রীলঙ্কা ২২২/৭ করে। জবাবে ভারতের ইনিংসের সময় প্রচুর বৃষ্টি হওয়ার কারণে খেলা গড়ায় রির্জাভ ডে। কিন্তু শেষ পর্যন্ত ম্যাচটি ড্র হয় যার ফলে যৌথভাবে ২০০২ চ্যাম্পিয়ন্স ট্রফি বিজয়ী হয় ভারত ও শ্রীলঙ্কা।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০০৪ চতুর্থ আসর

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০০৪ আসর ১২ টি দলকে নিয়ে ইংল্যান্ডে আয়োজিত হয়। ফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হয় ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ড আগে ব্যাট করতে নেমে সবকয়টি উইকেট হরিয়ে ২১৭ রান করে। জবাবে ওয়েস্ট ইন্ডিজ ৭ নল হাতে রেখে ২ উইকেটের জয় তুলে নেয়। যার ফলে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০০৪ বিজয়ী হয় ওয়েস্ট ইন্ডিজ।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০০৬ পঞ্চম আসর

২০০৬ সালে প্রথম বারের মতো আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আসর বসে ভারতে। ২০০৬ চ্যাম্পিয়ন্স ট্রফির আসরের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজ মুখোমুখি হয় অস্ট্রেলিয়ার। আগে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ মাত্র ১৩৮ রানে অলআউট হয়ে যায়।জবাবে অস্ট্রেলিয়া মাত্র ২ উইকেট হরিয়ে জয়ের বন্দরে পৌছে যায়।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০০৯ ষষ্ঠ আসর

প্রথম বারের মতো ৮ টি দলকে নিয়ে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০০৯ আসর অনুষ্ঠিত হয়। ২০০৯ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক ছিল দক্ষিণ আফ্রিকা। ৮ দলের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকা তবে শেষ পর্যন্ত অস্ট্রেলিয়া চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতে নেয়।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৩ সপ্তম আসর

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ২০১৩ আসর ইংল্যান্ডের মাঠিতে বসেছিল। ২০১৩ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডকে হরিয়ে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির চ্যাম্পিয়ন হয় ভারত। এই আসরটি ভারতের জন্য সবসময় স্মরণীয় হয়ে থাকবে।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭ অষ্টম আসর

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭ আসরে চ্যাম্পিয়ন হয় পাকিস্তান। ২০১৭ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি আসর ইংল্যান্ডে বসেছিল। এই আসরে ভারত পাকিস্তান ফাইনালে খেলে। জমজমাট ফাইনালে আগে ব্যাট করে পাকিস্তান ৩৩৮ রান করে ৪ উইকেটের বিনিময়ে। ৩৩৯ রানের লক্ষ তারা করতে নেমে মাত্র ১৩৮ রানে অলআউট হয়ে যায় ভারত ফলে পাকিস্তান ১৬৮ রানের বড় ব্যাবধানে জয়লাভ করে।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ নবম আসর

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির নবম আসর ২০২৫ সালে অনুষ্ঠিত হবে। পাকিস্তান ২০২৫ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করবে। এরিমধ্যে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ আসরে খেলা দলগুলো সিলেক্ট করা হয়েছে। বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা এই ৮ টি দল অংশগ্রহণ করবে এই আসরে।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ আসর শেষে এই আসরের চ্যাম্পিয়ন দল সম্পর্কে এখানে আপডেট দেওয়া হবে।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ী দলের তালিকা

নিচে ১৯৯৮- ২০২৫ সাল পর্যন্ত অনুষ্ঠিত হওয়া আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি আসর গুলোর জয়ী দলের তালিকা দেওয়া হলো,

পাকিস্তানভারত

বছর আয়োজক দেশ জয়ী দল রানার্সআপ 
১৯৯৮ বাংলাদেশ দক্ষিণ আফ্রিকা ওয়েস্ট ইন্ডিজ
২০০০ কেনিয়া নিউজিল্যান্ড ভারত
২০০২ ইংল্যান্ড শ্রীলঙ্কা ও ভারত কেউ না
২০০৪ ইংল্যান্ড ওয়েস্ট ইন্ডিজ ইংল্যান্ড
২০০৬ ভারত অস্ট্রেলিয়া ওয়েস্ট ইন্ডিজ
২০০৯ দক্ষিণ আফ্রিকা অস্ট্রেলিয়া নিউজিল্যান্ড
২০১৩ ইংল্যান্ড ও ওয়েলস ভারত ইংল্যান্ড
২০১৭ ইংল্যান্ড ও ওয়েলস পাকিস্তান ভারত
২০২৫ পাকিস্তান

বি:দ্র: আইসিসি চ্যাম্পিয়ন ট্রফির পরবর্তী আসর শেষ হলে এখানে আপডেট দেওয়া হবে।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি কে কতবার নিয়েছে

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ইতিহাসে এখনো পর্যন্ত মোট ৮ টি আসর খেলা হয়েছে যার মধ্যে সবচেয়ে বেশি ২ বার চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া জাতীয় ক্রিকেট দল। বেশি চ্যাম্পিয়ন্স ট্রফি নেওয়ার দৌড়ে দ্বিতীয় অবস্থানে আছে ভারত কারণ ভারত ২০১৩ সালে চ্যাম্পিয়ন হয়। তাছাড়া ২০০২ সালে শ্রীলঙ্কার সাথে যৌথভাবে চ্যাম্পিয়ন হয় ভারত।

পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এই দল গুলো ১ বার করে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জয়লাভ করে।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি কে কতবার নিয়েছে তালিকা

২০০৮ থেকে সর্বশেষ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি আসর পর্যন্ত কোন দল কতবার আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়েছে তার তালিকা নিচে দেওয়া হলো।

জয়ী দল যতবার জিতেছে জিতার বছর 
অস্ট্রেলিয়া ২ বার ২০০৬, ২০০৯
ভারত ২ বার ২০০২ (যৌথভাবে), ২০১৩
পাকিস্তান ১ বার ২০১৭
দক্ষিণ আফ্রিকা ১ বার ১৯৯৮
নিউজিল্যান্ড ১ বার ২০০০
ওয়েস্ট ইন্ডিজ ১ বার ২০০৪
শ্রীলঙ্কা ১ বার ২০০২ (যৌথভাবে)

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির পরবর্তী কোন আসর শেষ হলে এই পোস্টের মাধ্যমে তার আপডেট দেওয়া হবে।

Check Also

এস এস সি বাংলা দ্বিতীয় পত্র সাজেশন ২০২৩ | SSC Bangla 2nd paper suggestion 2023

টি টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ সময়সূচি, T20 World Cup 2024 Schedule

2024 ICC Men’s T20 World Cup ক্রিকেটের জন্য খুব গুরুত্বপূর্ণ একটি বিশ্বকাপ হতে চলছে। আপনারা …

ইন্ডিয়া বনাম অস্ট্রেলিয়া টি টোয়েন্টি সিরিজের সময়সূচি ২০২৩

ইন্ডিয়া বনাম অস্ট্রেলিয়া টি টোয়েন্টি সিরিজের সময়সূচি ২০২৩ সম্পর্কে জানতে চেয়েছেন অনেকেই। আপনারা সবাই জাননে …

আগামী ৫ বছর ভারতের যত সিরিজ

আগামী ৫ বছর ভারতের যত সিরিজ ক্রিকেট ইতিহাসের সব ফরম্যাটে শক্তিশালীর দিক থেকে এগিয়ে আছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *